• রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৬:৩৮ অপরাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

রাজনৈতিক দলগুলোর সঙ্গে আবারও আলোচনায় বসবে – ইসি

জুয়েল খন্দকার, নিজস্ব প্রতিবেদক / ১৭ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ২ আগস্ট, ২০২২

আগামী নির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে টেবিল সংলাপ পর্যালোচনা করে একটি খসড়া তৈরি করছে নির্বাচন কমিশন (ইসি)।পুনরায় রাজনৈতিক দলগুলোর সঙ্গে বসবে ইসি নির্বাচনের এ রোডম্যাপ চূড়ান্ত করতে, নির্বাচন কমিশনার মোঃ আলমগীর ‘’সোমবার ১ আগস্ট’’রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ  কথা বলেন তিনি ।

তিনি বলেন, আমরা সুশীল সমাজ ও রাজনৈতিক দলগুলোর সঙ্গে হওয়া আলোচনার পর্যালোচনা করে কর্মকৌশল (রোডম্যাপ) তৈরি করব। তবে এই প্লান তৈরি করতে সেপ্টেম্বর, অক্টোবর পর্যন্ত সময় লাগতে পারে। খসড়ার ওপর আবারও মতামত নেওয়ার চেষ্টা করা হবে জানিয়ে আলমগীর বলেন, হয়তো রাজনৈতিক দলগুলোকে আলাদা আলাদাভাবে ডাকা হবে না।

সংলাপের বিষয়ে মো. আলমগীর বলেন, এই সংলাপে কিছু প্রস্তাব এসেছে ইসির এখতিয়ারের বাইরে, আবার কিছু প্রস্তাব এসেছে আইন সংস্কারের এবং বাকি প্রস্তাবগুলো ইসির এখতিয়ারের মধ্যে। নির্বাচন কমিশনার বলেন, এখতিয়ারের বাইরের প্রস্তাবগুলোর সঙ্গে কমিশন একমত হলে সেগুলো যথাযথ কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে। সেগুলো আমলে নেওয়া হবে কি-না, সেটা তাদের বিষয়। এ ছাড়া ইসির এখতিয়ারের ভেতরে পড়ে যে প্রস্তাবগুলো, সেগুলো নিয়ে ইসি কাজ করতে হবে ।

তবে সেগুলোর জন্য কিছু আইন পরিবর্তন করতে হবে। সেক্ষেত্রে আইন পরিবর্তনের জন্য আমরা প্রস্তাব করব, নির্বাচন কমিশনার আলমগীর আরও বলেন, কিছু বাস্তবসম্মত প্রস্তাব সে গুলি ।


আরো পড়ুন