• শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০১:৫১ পূর্বাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

তুরাগ থানা কৃষকলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

মোল্লা তানিয়া ইসলাম তমা, নিজস্ব প্রতিবেদক / ৩৯ বার পঠিত
আপডেট: সোমবার, ১ আগস্ট, ২০২২
তুরাগ থানা কৃষকলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

কৃষক বাঁচাও, বাঁচাও দেশ, শেখ হাসিনার বাংলাদেশ’ শ্লোগানে ঢাকা মহানগর উত্তরের তুরাগ থানা কৃষক লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে । রবিবার (৩১শে জুলাই ) সকাল ১১ টায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৫৪নং ওয়ার্ড কৃষকলীগের কার্যালয় প্রাঙ্গণে এই সম্মেলনের আয়োজন করা হয় ।

বৃক্ষরোপন, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন, কৃষকলীগের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও ঢাকা মহানগর উত্তর কৃষকলীগের সভাপতি মোহাম্মদ মাকসুদুল ইসলাম । তুরাগ থানা কৃষক লীগের আহ্বায়ক মোঃ রিপন হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিতব্য সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা ১৮ আসনের সংসদ সদস্য আলহাজ মোহাম্মদ হাবিব হাসান । প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর উত্তর কৃষকলীগের সাধারণ সম্পাদক মোঃ হালিম খান ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষকলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ গাজী জসিম উদ্দিন, সৈয়দ সাগিরুজ্জামান শাকীক, তুরাগ থানা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৫৩নং ওয়ার্ড কাউন্সিলর বীর- মুক্তিযোদ্ধা আলহাজ নাসির উদ্দিন ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, হরিরামপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোঃ আব্দুর রাজ্জাক মেম্বার, ঢাকা মহানগর উত্তর কৃষকলীগের সাংগঠনিক সম্পাদক বি এম আব্দুর রশিদ, তুরাগ থানা কৃষকলীগের সাবেক সভাপতি মোঃ সাজেদুল ইসলাম, বাংলাদেশ কৃষকলীগের সাংগঠনিক সম্পাদক নুরে আলম সিদ্দিকি হক, বাংলাদেশ কৃষকলীগের দপ্তর সম্পাদক রেজাউল করিম রেজা,তুরাগ থানা আওয়ামীলীগের অর্থ বিষয়ক সম্পাদক মোঃ নুর হোসেন, তুরাগ থানা আওয়ামী- স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি আলহাজ মোঃ সাদেকুর রহমান সাদেক, হরিরামপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক সিনিয়র সহসভাপতি আলহাজ মোঃ কফিল উদ্দিন, তুরাগ থানা মহিলা আওয়ামীলীগের সভাপতি সুলতানা পপি, আওয়ামীলীগ নেতা মোঃ আবুল হোসেন প্রধান, ৫৩নং ওয়ার্ড যুবলীগ নেতা মোঃ তৈয়্যবুর রহমানসহ আওয়ামী- ও সহযোগী সংগঠনের বিভিন্ন নেতৃবৃন্দ । অনুষ্ঠানটি সঞ্চালনা করেন তুরাগ থানা কৃষকলীগের সদস্য সচিব ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৫৪নং ওয়ার্ড কৃষকলীগের সাবেক সভাপতি মোঃ নাসির উদ্দিন নাসির । প্রধান অতিথির বক্তব্যে আলহাজ মোহাম্মদ হাবিব হাসান এম পি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধবিধ্বস্ত স্বাধীন বাংলাদেশে মাত্র কয়েক মাসের মাথায় হাজার বছরের শোষিত-নিপীড়িত কৃষকের ভাগ্য পরিবর্তন করার জন্য কৃষক লীগ গঠন করেছিলেন। কৃষকলীগ দেশের অনেক অর্জনের অংশীদার। তাই আগামী নির্বাচনেও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে ক্ষমতায় আনতে কৃষকলীগের প্রতিটি নেতাকর্মী আরও সুদৃঢ় ভাবে দায়িত্ব পালন করবে । বঙ্গবন্ধু ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন ।

তাঁর স্বপ্নের সোনার বাংলায় তিনি দেখতে চেয়েছিলেন দেশের কৃষি ও কৃষকের সর্বাঙ্গীণ উন্নয়ন এবং স্বনির্ভরতা । এ কারণে স্বাধীনতার পর তিনি সবুজ বিপ্লবের ডাক দিয়েছিলেন ।

তিনি এ দেশের কৃষকের মুখে হাসি ফোটাতে চেয়েছিলেন । বঙ্গবন্ধুর দেখানো পথেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কৃষকদের অগ্রাধিকার দিয়েই কাজ করে যাচ্ছে । ১০ টাকা মূল্যে দেশে ১ কোটি কৃষকের ব্যাংক হিসাব খুলে দেওয়া হয়েছে। ঐ হিসেবে তারা সরকারের প্রদত্ত সুবিধা ঘরে বসেই পেয়ে যাচ্ছেন। তাই কৃষিকে সমৃদ্ধ করে দেশকে নিতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কৃষক বান্ধব সরকার। এ দেশের দরিদ্র কৃষকদের কথা চিন্তা করে শেখ হাসিনার সরকার ভর্তুকি দিয়ে কৃষকদের মাঝে সার, বীজ, কীটনাশকসহ কৃষি উপকরণ বিতরণ করছে। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বের কারণে বাংলাদেশে আজ খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ । তিনি আরও বলেন, বিএনপি জোট সরকারের আমলে ১৮ জন কৃষককে জীবন দিতে হয়েছে । ঐ সময় সার আর ডিজেলের জন্যে হাহাকারে সময় কেটেছে কৃষকের । বর্তমান সরকার দফায় দফায় সারের মূল্য কমিয়েছেন। সরকার প্রতি বছর সারে ২৮ হাজার কোটি টাকা ভর্তুকি দিচ্ছেন । পাশাপাশি প্রণোদনার সার ও বীজ বিতরণ, ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্র সরবরাহ কার্যক্রম অব্যাহত রেখেছেন ।


আরো পড়ুন