• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:২২ অপরাহ্ন

মালদ্বীপে প্রধানমন্ত্রীর কারাবন্দি দিবস পালিত – শেখা বানী 

মোঃ আল আমিন মালদ্বীপ প্রতিনিধি / ১৭৩ বার পঠিত
আপডেট: শনিবার, ১৬ জুলাই, ২০২২

আজ বঙ্গবন্ধুকন্যা ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কারাবন্দি দিবস। ২০০৭ সালের ১৬ জুলাই বিভিন্ন মিথ্যা, হয়রানি ও ষড়যন্ত্রমূলক মামলায় তাকে গ্রেফতার করা হয়েছিল।

শেখ হাসিনার বাসভবন সুধা সদন ঘেরাও করে আইনশৃঙ্খলা বাহিনী। তখন শেখ হাসিনা ফজরের নামাজ আদায় করছিলেন। সকাল সাড়ে ৭টায় সুধা সদন থেকে তাকে হয়রানিমূলক মামলায় গ্রেফতার করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। তারা শেখ হাসিনাকে ঢাকার সিএমএম আদালতে হাজির করেন।

তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের নীলনকশায় আদালতের কার্যক্রম শুরুর নির্ধারিত সময়ের প্রায় দুই ঘণ্টা আগে আওয়ামী লীগ সভাপতির জামিন আবেদন আইন বহির্ভূতভাবে নামঞ্জুর করেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট।

তখন শেখ হাসিনা আদালত গেটে দাঁড়িয়ে প্রায় ৩৬ মিনিটের অগ্নিঝরা বক্তব্যের মাধ্যমে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের হীন-রাজনৈতিক ষড়যন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদ করেন।

গ্রেফতারের আগ মুহূর্তে শেখ হাসিনা দেশবাসীর উদ্দেশ্যে একটি চিঠির মাধ্যমে জনগণ ও আওয়ামী লীগের নেতাকর্মীদের গণতন্ত্র রক্ষায় মনোবল না হারিয়ে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াবার আহ্বান জানান। সেই আহ্বানে সাড়া দেন দেশবাসী। তখন আওয়ামী লীগসহ সহযোগী সংগঠন ও গণতন্ত্রপ্রত্যাশী জনগণের ক্রমাগত আন্দোলন এবং দেশবাসীর অনড় দাবিতে ২০০৮ সালের ১১ জুন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মুক্তি দিতে বাধ্য হয় তৎকালীন সরকার।

এদিকে, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারাবন্দি দিবসটি উপলক্ষে পৃথক পৃথক বাণী দিয়েছেন মালদ্বীপ শাখা আওয়ামী লীগের সিনিয়র নেতারা,
এক বাণীতে সভাপতি আলহাজ্ব দুলাল মাদবর বলেন বাংলাদেশের উন্নয়নে, শেখ হাসিনার নেতৃত্ব বার বার প্রয়োজনএজন্য আগামী নির্বাচনকে সামনে রেখে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান, সাধারণ সম্পাদক মোঃ দুলাল হোসেন বলেন আমি প্রথমে শ্রদ্ধার সাথে স্মরণ করছি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ওনার জন্ম না হলে আমরা লাল সবুজের একটি মানচিত্র পেতাম না আর ওনার কন্যা শেখ হাসিনা প্রধানমন্ত্রী না হলে আমরা পদ্মা সেতু পেতাম না,, যুগ্ম সাধারণ সম্পাদক নুরে আলম রিন্টু বলেন প্রধানমন্ত্রী সাহসী ভূমিকার কারণে আজ বহির্বিশ্বে প্রবাসীরা মাথা উচু করে ধারাতে পেরেছে, সিনিয়র সহ সভাপতি হাজী সাদেক, জননেত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্থতা কামনায় সকলের কাছে দোয়া পার্থনা করেন এ সময় দলের সহ সভাপতি ব্যাবসায়ী মনির হোসেন ,, সাংগঠনিক সম্পাদক আনিসুর রহমান ও উপ দপ্তর সম্পাদক আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন


আরো পড়ুন