• শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১১:০৯ পূর্বাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

জামতৈল রেলওয়ে স্টেশন যেন এখন মৃত্যুফাঁদ

আবু তালহা, সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি / ১৩৩ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ১৪ জুন, ২০২২
received_604823010915395

বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী ডিভিশনের অধীনে ঢাকা-ঈশ্বরদী রেল সড়কের সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার জামতৈল রেলওয়ে স্টেশন এখন যেন মৃত্যু ফাঁদ! সচেতনতার অভাবে কিছুদিন পরপরই ঘটছে দুর্ঘটনা। স্টেশনের দুই ধারে রয়েছে বিশাল বাজার। একদিকে স্কুল-কলেজ অপরদিকে প্রশাসনিক ভবন, থানা, হাসপাতালসহ ব্যাংক অফিস। নিত্যদিনই এলাকার লোকজন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এখানে আসেন তাদের দৈনন্দিন প্রয়োজনীয় সামগ্রী কিনতে।

 

জামতৈল রেলওয়ে স্টেশন পারাপারের জন্য ওভারব্রিজ রয়েছে তারপরও নিজেদের নিরাপত্তাকে দূরে ঠেলে সময় বাঁচাতে ওভার ব্রিজের পরিবর্তে রেললাইনের উপর দিয়েই প্রতিনিয়তই মানুষকে চলতে দেখা যায়। বর্তমানে রেলওয়ে স্টেশন টি সংস্কার করা হযেছে। স্টেশনটি আধুনিক করতে সাথে আরও একটি মিনি প্লাটফর্মও তৈরি করা হয়েছে। দুই পাশের প্ল্যাটফর্ম অত্যন্ত উঁচু হওয়ার কারণে মারাত্মক ঝুঁকি নিয়ে পারাপার হতে হয় লোকজনকে।

গত ২ মাসে এই স্টেশন পাড়া পারে প্রাণ গিয়েছে ৪ জনের। এরপরেও মানুষের মধ্যে সচেতনতা লক্ষ করা যাচ্ছে না। ওভার ব্রিজ ব্যবহার না করে ঝুঁকি নিয়েই রেললাইন পারাপার হচ্ছে লোকজন। পারাপারের সময় অনেকেই মারাত্মকভাবে আহত হয়েছেন।

 

ওভারব্রিজ ব্যবহারে মানুষকে উৎসাহিত করতে রেলওয়ে কর্তৃপক্ষের তেমন কোনো প্রচার-প্রচারণা না থাকায় সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাচ্ছে না বলে মনে করছেন ভলেন্টিয়ার ফর বাংলাদেশ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এ সংগঠনটি ইতিমধ্যে সাধারণ মানুষকে সচেতন করতে বেশ কয়েকটি ক্যাম্পেইন হাতে নিয়েছে।

এছাড়াও রেলওয়ে স্টেশনের প্লাটফর্মে অসংখ্য অবৈধ দোকানপাট রয়েছে যেখানে সবসময় মানুষের ব্যাপক ভীড় পরিলক্ষিত হয়। অবৈধ দোকান উচ্ছেদের অভিযান পরিচালনা করলেও কোনো কাজ হয়নি। যা রেলওয়ে কর্তৃপক্ষের ব্যর্থতার বহিঃপ্রকাশ। যত্রতত্র এসব দোকান গুলোর কারণে মানুষের চলাচলের অনেকটা বিঘ্ন ঘটে।

 

জামতৈল রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার প্রভাত কুমার দাস জানিয়েছেন, রেলের জায়গা দিয়ে সাধারন মানুষের চলাচল সম্পূর্ণ নিষিদ্ধ যারা চলাচল করবে তারা নিজ দায়িত্বে চলাচল করবে। রেলের জায়গা থেকে অবৈধ স্থাপনা গুলো উচ্ছেদের বেশ কয়েকবার অভিযান চালানো হয়েছে কিন্তু তারা ক্ষমতার দাপট দেখিয়ে জায়গা দখল নিচ্ছে বারবার।


আরো পড়ুন