“ব্রাহ্মণপাড়ায় একতা ক্লাবের চারাগাছ বিতরণ”

0
17

মোঃমমিনুল ইসলাম(বি,পাড়াথানা প্রতিনিধি): বিদ্যালয় মাঠে বৃত্তাকারভাবে দাঁড়িয়ে আছে শিক্ষার্থীরা। প্রত্যেকের হাতে একটি করে গাছ। মুহূর্তের মধ্যে বিদ্যালয় মাঠ যেন পরিণত হলো বাগানে।এ দৃশ্য বুধবার দুপর সময় কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া উপজেলার ৩নং চান্দলা ইউনিয়ন ৭৩নং পদুয়া খামাচাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গণে।

বেঁচে থাকার প্রধানতম উপাদান অক্সিজেনের গুরুত্ব বিবেচনায় ‘এসো অক্সিজেনের চাষ করি’—এমন আহ্বান রেখে গজারিয়া একতা ক্লাবের সদস্যরা চতুর্থবারের মতো বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছেন। ‘একজন বন্ধু দুটি গাছ’ স্লোগান নিয়ে গজারিয়া একতা ক্লাবের সদস্যরা এবারে এই বিদ্যালয়ে ১ম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত মোট দুইশত শিক্ষার্থীর মধ্যে এই ফলদ ও ঔষধি গাছের চারা বিতরণ করেন।
গজারিয়া একতা ক্লাবের সদস্যরা জানান,ক্লাব সদস্যদের টিফিনের জমানো টাকা দিয়ে উপজেলা নার্সারি থেকে তাঁরা এই গাছের চারাগুলো সংগ্রহ করেছেন। এগুলোর মধ্যে ছিল জলপাই, জাম, পেয়ারা, অর্জুন, হরীতকী, জাম,কাঠাঁল মেহগনি, আকাশমণি, চালতা ও মহুয়া গাছের চারা। গাছের চারা বিতরণ ও বৃক্ষরোপণ কর্মসূচিতে উপস্থিত থেকে বক্তব্য দেন ব্রাহ্মণপাড়া উপজেলার শিক্ষা অফিসার মোঃ সেলিম মুন্সি। এ সময় বক্তব্য প্রদানকালে শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, ‘একজন মানুষের বেঁচে থাকতে প্রতিদিন প্রায় তিন সিলিন্ডারের মতো অক্সিজেন প্রয়োজন পড়ে। দিন দিন মানুষ বাড়ছে কিন্তু সে তুলনায় বাড়ছে না গাছের সংখ্যা। আমাদের নিজেদের সুস্থ ও সুন্দরভাবে বেঁচে থাকতে হলে বৃক্ষরোপণ আবশ্যক। তিনি উপস্থিত শিক্ষার্থীদের শপথ করান গজারিয়া একতা ক্লাবের থেকে প্রাপ্ত গাছের চারাগুলো সঠিকভাবে বাড়িতে রোপণ করতে এবং সেগুলোর যত্ন নেওয়ার আহ্বান জানান তিনি।’
বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোসাঃ সাবিনা আক্তার তাঁর বক্তব্যে বলেন, ‘আমরা খুবই খুশি হয়েছি। আয়োজকেরা সাধারণত এ ধরনের কর্মসূচি শহরের স্কুলগুলোতে করে থাকে। গ্রামের একটি স্কুলে আজ আমাদের শিক্ষার্থীদের মধ্যে এই গাছের চারাগুলো বিতরণ করে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করার জন্য গজারিয়া একতা ক্লাবকে ধন্যবাদ জানাই ।

কর্মসূচিতে গজারিয়া একতা ক্লাবের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহান্মদ শরিফ খান আকাশ সভাপতিত্বে ও ক্লাব সদস্য তমাল ও রুবেলের যৌথ সঞ্চালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ব্রাহ্মণপাড়া উপজেলা আওয়ামীলীগ ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক মোঃ শাহ-আলম ঠিকাদার,বিটিসিএল এর উপ-সহকারী প্রকোশলী মোঃ হাফিজুর রহমান সরকার কাউছার,উক্ত স্কুলের সভাপতি মফিজুল ইসলাম ডিলার,চান্দলা ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি সালাউদ্দিন ভূইয়া,নিল মিয়া মেম্বার,চান্দলা সামাজিক সংগঠন পরিচালক রুবেল মিয়া,উক্ত স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোসাঃ সাবিনা আক্তার,সহকারী শিক্ষক জোবেদা আক্তার, ফিরোজা জান্নাত চৌধুরী,মোসাঃ ফাতেমা বেগম,ক্লাব সদস্য জনি খাঁন,মাহমুদুল হাসান,আশিষ সূত্রধর,সাইদুল,রাসেল,মনির খান,তনুদাস,সবুজ,ফয়সাল,তাকবীর,সজীব এবং এলাকার ব্যক্তিবর্গ প্রমুখ। বিদ্যালয় প্রাঙ্গণে উপস্থিত সকল অতিথিবৃন্দদের সাথে একটি জামও একটি অর্জুনগাছের চারা রোপণ করেন ক্লাবের সদস্যরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here