• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৮:৩১ পূর্বাহ্ন
171764904_843966756543169_3638091190458102178_n

মালদ্বীপের তৈল বোটের অগ্নিকান্ডে ২ বাংলাদেশী প্রবাসী সহ গুরুতর আহত ৯, তিন”টি বোট পুড়ে ছাই!

/ ২৩৬ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ১ অক্টোবর, ২০১৯

রিপোর্টার মোশারফ খন্দকার জুয়েল:- মালদ্বীপের রাজধানী মালের “অন্যতম ফেড়িঘাট” টি-জেটি ফেরিঘাটের একটি স্পিডবোট সহ তিনটি জ্বালানী বোজা বোটে আগুন ধরে ৩টি বোট পুড়ে গেছে ও আহত হয়েছে ৯ জন তাদেরকে মালদ্বীপের রাজধানী মালের ইন্দ্রাগান্ধী মেমোরিয়াল – আইজিএম হাসপাতালে ভর্তি করা হয় ২ জনকে হাসপাল থেকে রিলিস দিয়ে দিয়েছেন, একজন বাংলাদেশী প্রবাসী গুরুতর আহত হয়ে আইসিইউতে ভর্তি আছেন ও একজন রয়েছেন যাদের পরিচয় এখনো মেনেনি, দু”জনের অবস্থা আশংকা জনক, তবে সকলের চিকিৎসা চলমান।

জানা গেছে যে আগুনের সূত্রটি শুরু হয় প্রথমে একটি স্পিড বোট থেকে সেই বোটে জ্বালানির তৈল বোজাই করার সময় সিগারেটের আগুন থেকে এই আগুনের সূত্রপাত ঘটে। স্পিরিট বোট তৈল ট্যাংকে আগুন ধরে গেলে অন্য একটি তৈলের ট্যাংক থেকে পাইপ টেনে একটি বোটে তৈল দেওয়া শেষ পর্যায়ে এসে সেই রাভারের পাইপ লাইনে আগুন ধরে গেলে তৈলের ট্যাংকটি বিস্ফোরণের ঘটে যার ফলে আগুন চারদিকে ব্যাপক আকারে ছড়িয়ে যায়।

সোমবার বেলা সাড়ে ৩ টার দিকে এই ঘটনাটি ঘটে পুলিশ ও ফায়ার সার্ভিস মিলে বেসামরিক লোকদের আশপাশের অঞ্চলে অন্যান্য নৌযানগুলি দ্রুত সরিয়ে নিয়ে যায়। বিপুল সংখ্যক জ্বালানীর থাকার ফলে ওই অঞ্চলে থাকাকালীন যানবাহন রশি ব্যবহার করে অঞ্চল থেকে দূরে সরিয়ে নিয়ে যায় প্রশাসন ও ফায়ার সার্ভিসের লোকেরা।

আগুন নিয়ন্ত্রণ করতে দেড় ঘন্টা সময় লেগেছে ফেরিঘাটের যানবাহন চলাচলঅস্থায়ী ভাবে বন্ধ রাখা হয়েছে।

আগুন লাগার পরপরই প্রতিরক্ষামন্ত্রী মারিয়া আহমেদ দিদি সহ স্বরাষ্ট্রমন্ত্রী ইমরান আবদুল্লা ও প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহও ঘটনাস্থলে পৌঁছে দমকল বাহিনী ও প্রশাসনকে সতর্কতা ও সাহসিকতার মাধ্যমে আগুন দ্রুত নিয়ন্ত্রণ করার জন্য ধন্যবাদ জানান। তিনি আরো নির্দেশ দেন যে আগুন লাগার সঠিক তদন্ত করার জন্য নির্দেশ দেন তিনি। গত ১০ দিন মালদ্বীপের রাজধানীতে ৪ টি অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে, গত এক”মাসে সাড়া মালদ্বীপে প্রায় ১০টি অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে, তার মধ্যে সবচাইতে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা চার”টি মালদ্বীপের রাজধানী মালেতে ঘটেছে।


আরো পড়ুন