• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:৩৫ পূর্বাহ্ন

ব্রিকলেনে ‘বাংলা টাউন’ গেট ও ‘মাটির টান’ ম্যুরালের উদ্বোধন

অনলাইন ডেস্ক / ৯৮ বার পঠিত
আপডেট: শনিবার, ১৯ মার্চ, ২০২২

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে ব্রিটেনে বাংলাদেশী অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস কাউন্সিল বছরব্যাপী জমকালো আয়োজন করে। ব্রিটিশ বাংলাদেশী পাওয়ার এন্ড ইনস্পাইরেশনের প্রস্তাবে ব্রিকলেনে বিখ্যাত ব্রিটিশ বাংলাদেশী শিল্পী মোহাম্মদ আলী এমবিইর আঁকা ‘মাটির টান’ ম্যুরালের উদ্বোধনের মাধ্যমে শেষ হয়েছে বছরব্যাপী আয়োজনের।

এছাড়া ব্রিটেনে বাংলাদেশের প্রতীক ব্রিকলেনের প্রবেশমুখে স্থাপন করা হয়েছে ব্রিকলেন গেট, যেখানে লেখা ‘বাংলা টাউন’। এই ‘বাংলা টাউন’ গেটের উদ্বোধন করলেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের মেয়র জন বিগস। উপস্থিত ছিলেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পিকার আহবাব হোসেন, বাংলাদেশ হাই কমিশনার সাঈদা মুনা তাসনিমসহ স্থানীয় কাউন্সিলাররা।

মাটির টানের আর্টিস্ট মোহাম্মদ আলী এমবিই বলেন, মূলত ব্রিটিশ বাংলাদেশীদের নতুন প্রজন্মের মধ্যে বাংলাদেশের টান সেটাই ফুটিয়ে তুলেছি এখানে। আমরা আমাদের মা বাবার মুখে নাড়ির টান, মাটির টান এই শব্দগুলো শুনতাম, এগুলো যে বাংলাদেশের টান এই মর্মই মাটির টান ম্যুরালে তুলে ধরা হলো।

বাংলা টাউনের মুখে এই ম্যুরাল আঁকার প্রস্তাবকারী ব্রিটিশ বাংলাদেশী পাওয়ার এন্ড ইনস্পাইরেশনের প্রধান কাউন্সিলার আবদাল উল্লাহ ধন্যবাদ জানান কাউন্সিলকে এমন অসামান্য কাজের জন্য। তিনি বলেন, বিবিপিআই সব সময় ব্রিটিশ বাংলাদেশী গৌরব মূলধারায় তুলে ধরতে চায়। এটা তারই প্রয়াস। এজন্য মেয়র জন বিগস ধন্যবাদ পাওয়ার দাবিদার।

বাংলা টাউনের কাউন্সিলার সাদ চৌধুরী বলেন, বাংলা টাউন গেট এবং মাটির টানে ম্যুরাল ব্রিটেনের মূলধারায় বাংলা সংস্কৃতিকে সংযোগ করবে।


আরো পড়ুন