• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:০৪ অপরাহ্ন

অনশন ভেঙে শিক্ষার্থীদের ফের আলোচনায় বসার আহ্বান শিক্ষামন্ত্রীর

অনলাইন ডেস্ক / ১৪৮ বার পঠিত
আপডেট: শনিবার, ২২ জানুয়ারি, ২০২২

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনশন প্রত্যাহার করে আবারও আলোচনায় বসার আহবান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, যে কোনো প‌রি‌স্থি‌তি মোকা‌বিলায় আ‌লোচনাই একমাত্র পথ। তাই আমি শিক্ষার্থীদের অনশন প্রত্যাহার করে আলোচনায় বসার আহবান জানাচ্ছি।

শনিবার (২২ জানুয়ারি) রাতে শাবিপ্রবি শিক্ষক প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

এর আগে সন্ধ্যা সোয়া ৬টায় এ বৈঠক শুরু হয়।   বৈঠকে ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি তুলসী সাহার নেতৃত্বে পাঁচজন শিক্ষক ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদের নেতারা উপস্থিত ছিলেন। 

শিক্ষামন্ত্রী বলেন, আলোচনার মাধ্যমেই সব সমস্যার সমাধান করা সম্ভব। আমার সঙ্গে বা আমার পক্ষ থেকে যদি অন্য কাউকে যেতে হয়, আমরা আলোচনায় বসতে রাজি আছি। কথা বলা যাবে না, এটি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

তিনি বলেন, শাবিপ্রবি শিক্ষার্থীদের জন্য সবসময় আলোচনার দ্বার খোলা রয়েছে। শিক্ষক বা শিক্ষার্থীদের কাছ থেকে অনভিপ্রেত কিছু আমরা কামনা করি না। গত কয়েক দিন যা ঘটেছে তা আমরা চাইনি। এখানে শিক্ষক-শিক্ষার্থী ছাড়া অন্য কারো ইন্ধন আছে কি না, তা জানি না। আপনারা (সাংবাদিকরা) এটি খতিয়ে দেখতে পারেন। শিক্ষার্থীরা অনশন করছে এতে আমরা কষ্ট পাচ্ছি। আবার শিক্ষার্থীরা শিক্ষকদের সঙ্গে যে আচরণ করছে তাও গ্রহণযোগ্য নয়।

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের এক দফা দাবিতে বেশ কয়েকদিন থেকে আন্দোলন করছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীরা। বুধবার (১৯ জানুয়ারি) বিকেল থেকে এরপর আমরণ অনশনে বসেন তারা।  শা‌বিপ্র‌বির চলমান প‌রি‌স্থি‌তি নিরস‌নে আজ সন্ধ্যা ৬টা ১৫ মিনিটের দিকে হেয়ার রোডে শিক্ষামন্ত্রীর সরকারি বাসভবনে এ বৈঠকে বসেন শাবিপ্রবির পাঁচ সদস্যের শিক্ষক প্রতিনিধিদল।

শিক্ষকদের প্রতিনিধি দলের সদস্যরা হলেন-শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. তুলসী কুমার দাস, সাধারণ সম্পাদক অধ্যাপক মোহাম্মদ মুহিবুল আলম, ফিজিক্যাল সায়েন্সেস অনুষদেন ডিন ড. মো. রাশেদ তালুকদার, অ্যাপ্লায়েড সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. আরিফুল ইসলাম ও ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. খায়রুল ইসলাম রুবেল।

এদিকে, উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের এক দফা দাবিতে অনশনরত ২৩ শিক্ষার্থীর ১৬ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকি শিক্ষার্থীদের শারীরিক অবস্থা অনেকটা দুর্বল হওয়ায় প্রায় সবাইকেই স্যালাইন ও ভিটামিন সাপ্লিমেন্ট দেওয়া হচ্ছে।

এর আগে শুক্রবার বিকেলে শাবিপ্রবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে ভার্চ্যুয়ালি কথা বলেন শিক্ষামন্ত্রী দীপু মনি। ওই আলাপে শিক্ষামন্ত্রীর সঙ্গে শিক্ষক ও আন্দোলনরত শিক্ষার্থীদের আট প্রতিনিধির বৈঠকের সিদ্ধান্ত হয়। পরে সন্ধ্যায় শিক্ষার্থীরা তাদের সিদ্ধান্ত পরিবর্তন করেন। শারীরিক ও মানসিক অসুস্থতার কারণ জানিয়ে তারা ভার্চ্যুয়ালি অথবা শিক্ষামন্ত্রীকে ক্যাম্পাসে এসে বৈঠকের আহ্বান জানান। যে কারণে তাদের ছাড়াই শিক্ষকদের প্রতিনিধি দলটি ঢাকায় এসে শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেন।


আরো পড়ুন