• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:০৪ পূর্বাহ্ন

মালদ্বীপের রাজধানী মালে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১০টি বাড়ির ক্ষয়ক্ষতি নিহত-১

/ ৩১৭ বার পঠিত
আপডেট: শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯

রিপোর্টার জুয়েল খন্দকার:-গত রাত আনুমানিক ১ টার দিকে মালদ্বীপের রাজধানী মালের হেম্বারু, কারাংকা মাগুর রোডে , নামকড়া কোম্পানি লিলি কোম্পানির কেমিকেল গোডাউনে আগুন লাগে গোডাউনে সহ মোট ৫ টি বাড়ি পুড়ে ছাই আরো পাঁচটি বাড়ি অনেক ক্ষয়ক্ষতি হয়েছে মোট ১০ বাড়ির ক্ষয়ক্ষতি হয়েছে।

অগ্নিকান্ডে এক নারী নিহত হয়েছে আহত হয়েছে প্রায় শতাধীক, অগ্নি সংযোগের সময়ে সেই বৃদ্ধা মহিলা যিনি মদিনা ইউনিভারসিটি থেকে ডিগ্রী নিয়ে ছিলেন খুব ধার্মিক ও পদ্ধাশিল ছিলেন তিনি মৃত্যুর কিছুখন আগে তার স্বামীকে ফোন করে বলেছিলেন অনেক আগুন লেগেছে আমি বাহির হওয়ার মতো কোন রাস্থা পাচ্ছিনা এই বলে পরে আর তার ফোনে কল করেও লাইন পাওয়া যায়নি তার সাথে তার মুঠু ফোনটিও পুড়ে গিয়েছিলো।

গতকাল রাত আনুমানিক রাত সাড়ে ৪-টার দিকে মালদ্বীপ ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণ করেন, মালদ্বীপের এমএনডিএফ ফায়ার এন্ড রেসকিউ সার্ভিসের কমান্ড্যান্ট কর্ণেল আব্দুল্লাহ ইব্রাহিম বলেন যে আগুনটি রাসায়নিক কেমিকেল গুদাম থেকে শুরু হয় ৫ বাড়ি একেবারে পুড়ে যায় আরো ৫টি বাড়ির অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। তবে রাস্থায় পাবলিক গাড়ি পার্কিং থাকার কারনে আগুন নিয়ন্ত্রণ করা অনেকটা সময় লেগাছে ফায়ারসার্ভিস ঠিক ভাবে কাজ করতে পারেনি যার ফলে ক্ষতিটা একটু বেশি হয়ে গেছে। তবে মালদ্বীপের রাজধানী মালেতে আর এমন ভয়াবহ কেমিকেল গুদামের অনুমতি দেওয়া হবেনা আর যেই গুদাম গুলি বর্তমানে রয়েছে সেই গুলিও খুব শিগ্রী সরিয়ে নেওয়া হবে রাজধানীর পাশের দ্বীপে।

মালদ্বীপের প্রতিরক্ষামন্ত্রী মারিয়াম আহম্মেদ ডিডি বলেন যেই ভবন গুলিতে আগুন লেগেছে সমস্থ জন-লোকদের উদ্ধার করা হয়েছে। সমস্থ ক্ষতিগ্রস্ত লোকদের কালাফানু স্কুলে জায়গা দেওয়া হয়েছে ও যারা এখনো বাকি আছে তারাও যেনো ওখানে আশ্রয় নেয় ও কার কি ক্ষয়ক্ষতি হয়েছে এই ব্যাপারে কালাফানু স্কুলে টিম থাকবে যাতে রিপোর্ট করা হয় সরকার একটি ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা করবেন বলে তিনি জানান। আহতদের চিকিৎসা দেওয়া হচ্ছে সরকারি ভাবে।

তবে পাশেই কিছু বাংলাদেশি ছিলো বাংলাদেশিদের কোন রকমের কোন ক্ষয়ক্ষতি হয়নি বলে জানা গেছে।


আরো পড়ুন