• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:২৪ পূর্বাহ্ন

সুবর্ণচরে ১২-১৮ বছর বয়সের শিক্ষার্থীরা নিচ্ছে ফাইজারের ১ম ডোজ টিকা

খালিদ হাসান, নোয়াখালী প্রতিনিধি / ২০৮ বার পঠিত
আপডেট: শুক্রবার, ১৪ জানুয়ারি, ২০২২

নোয়াখালী সুবর্ণচরে ১২-১৮ বছর বয়সী (স্কুল,কলেজ,মাদ্রসা) পড়ুয়া শিক্ষার্থীদেকে ফাইজারের প্রথম ডোজ টিকা দিচ্ছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

বুধবার (১২ জানুয়ারি) বেলা ১১ টায় এবিষয়টি নিশ্চিত করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোহাম্মদ মিজানুর রহমান।

হাসপাতাল সূত্রে জানা গেছে, সমগ্র উপজেলার মাধ্যমিক পর্যায়ের ২৬ টি ও উচ্চমাধ্যমিক পর্যায়ে ১৫ টি’সহ মোট ৪১ টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২২ হাজার ছয়শত ৬৫ জন শিক্ষার্থীদেরকে কোভিড-১৯ এর ফাইজার প্রথম ডোজ টিকা প্রদান করা হচ্ছে।

এছাড়াও ১৮ বছর বয়সের অধিক যেসকল শিক্ষার্থী বা অন্যান্য পেশাজীবী’সহ সকল শ্রেণির লোকেরা এখনো পর্যন্ত টিকা নিতে পারিনি তাদেরকে প্রথম ডোজ সিনোভ্যাক ও দ্বিতীয় ডোজ সিনোফার্ম টিকা দেওয়া হচ্ছে।

সরকারি নির্দেশনা অনুযায়ী গত ৩১ ডিসেম্বরের মধ্যে উপজেলার সকল পর্যায়ের লোকদেরকে ৪০% টিকাদান নিশ্চিত করনের জন্য নির্দেশনা থাকলেও তা যথা সময়ে সম্পন্ন করতে সক্ষম হয়। কিন্তু চলতি বছরে জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত এই চার মাসের মধ্যে উপজেলার ৭০% লোকদেরকে টিকাদান কার্যক্রম নিশ্চিত করনের জন্য নির্দেশ রয়েছে।

এই ৭০% টিকাদান সম্পন্ন করতে উপজেলার ৮ টি ইউনিয়নে ১ মাসে ১৯২ টি ইপিআই চাপ কেন্দ্র করে প্রতি সপ্তাহে ৪৮ কেন্দ্রে টিকে দেওয়া হবে।

সুবর্ণচর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোহাম্মদ মিজানুর জানান, সরকারি নির্দেশনা অনুযায়ী, উপজেলার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক ৪১ টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১২-১৮ বছর বয়সী শিক্ষার্থীদেরকে কোভিড-১৯ এর ফাইজার টিকা, চলতি মাসের গত ৬ জানুয়ারি থেকে দেওয়া শুরু করি। এবং আগামী ১৬ জানুয়ারি পর্যন্তু এই টিকাদান কার্যক্রম চলমান থাকবে।

তিনি আরো বলেন, এই নিদিষ্ট বয়সের মধ্যে যে কোনো শিক্ষার্থীরা তাদের নিজের নাম, প্রতিষ্ঠানের নাম, ক্রমিক নং, ক্লাস রোল, জন্মনিবন্ধন নম্বর, পিতা/মাতার নাম’সহ এসকল তথ্য পূরণ করে ফাইজারের ১ম ডোজ টিকা গ্রহণ করতে পারবে।


আরো পড়ুন