• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:১১ পূর্বাহ্ন

রামুর কচ্ছপিয়া শত বছরের কবরস্থান দখল করে দোকান নিমার্ণ!!

/ ৩২৯ বার পঠিত
আপডেট: শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯

স্টাফ রিপোর্টার :- কক্সবাজারের রামু উপজেলার কচ্ছপিয়া ইউনিয়নের পূর্ব হাজির পাড়া এলাকার শত বছরেরও বেশি পুরনো কবরস্থান দখল করে দোকান স্থাপন করে অবৈধ ভাবে দখল করার অভিযোগ পাওয়া গেছে।আজ সরজমিনে গিয়ে দেখা যায় কবরস্থান দখল করে ঘেরা দেওয়ার সময় নতুন কবর দেওয়া মৃত মানুষের লাশের হাড় দেখতে পায় এর পরও অবৈধ ভাবে শত বছরের কবরস্থান দখল করতে ঘেরা এবং দোকান নিমার্ণ তৈরী করে রেখেছে।
এলাকাবাসীরা জানান, প্রায় ৫ হাজার মানুষেরও বেশি জনগণ উক্ত কবরস্থানে তাদের আত্মীয়স্বজন যে কোন কেউ মারা গেলে উক্ত কবরস্থানে সমাহিত করা হয়। কবরস্থানের নামে বৈধতার কাগজপত্র রয়েছে বলে জানান এলাকাবাসী।

পার্শ্ববর্তী এলাকা থেকেও ঐ কবরস্থানে মৃত মানুষ দাফন করা হয় বলে জানা গেছে। তাই শত বছরের পুরনো কবরস্থানকে দখল করতে অবৈধভাবে কলাগাছ ও দোকান নিমার্ণ তৈরী করে রেখেছে উক্ত কবরস্থানের পার্শ্ববর্তী প্রকাশ কালা বদা,মোজাফফর ছেলে নুরুল ইসলাম,শামশু আলম সহযোগীরা।স্থানীয় নুরুল আলম ও নুরুল ইসলাম জানান আমাদের শতবছরের কবরস্থানটি জোর পূর্বক দখল করার কারণে জানাযার নামাজ পড়নোর মত যায়গা নেই তাই দ্রুত কবরস্থানটি দখল মুক্ত করার জন্য রামু উপজেলা প্রশাসনের হস্তক্ষেপ চাই।
এই ব্যাপারে নুরুল ইসলামের নিকট জানতে চাইলে প্রতিবেদককের জানান,মসজিদ কমিটির সাথে কথা বলে জায়গা দখল করেছি।

যদি কারো লাশ থাকে সেটা আমার দেখা বিষয় নয়। গর্জনিয়া পুলিশ ফাঁড়ির দায়িত্বপ্রাপ্ত ইনচার্জ পরিদর্শক নুরুল আবছার জানান মোবাইলের মাধ্যমে অভিযোগটি শুনেছি লিখিত অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।স্থানীয় ইউপি সদস্য সহ শত শত মানুষের দাবি সরেজমিন তদন্ত পূর্বক আইনের আওতায় এনে পুরনো কবরস্থান আগের অবস্থায় ফিরিয়ে পাওয়ার আহবান জানান।


আরো পড়ুন