• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৫:২১ অপরাহ্ন

খাদ্য ভিত্তিক পুষ্টি বিষয়ে প্রশিক্ষণ 

খালিদ হাসান, নোয়াখালী প্রতিনিধি / ১৮৭ বার পঠিত
আপডেট: শুক্রবার, ৭ জানুয়ারি, ২০২২

গত ০৪ জানুয়ারী থেকে বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষনা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান)-এর নোয়াখালীর সুবর্ণচর উপজেলায় অবস্থিত আঞ্চলিক কার্যালয়ে খাদ্য ভিত্তিক পুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ে ৩ দিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
বারটানের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ জহির উল্লাহ’র সভাপতিত্বে মূখ্য আলোচক হিসেবে প্রথম, দ্বিতীয়ও তৃতীয় দিন উপস্থিত ছিলেন,সুবর্ণচর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা, মাহবুব আলম পাটোয়ারী, বিএডিসির নোয়াখালী আঞ্চলিক কার্যালয়ের উপপরিচালক মো. মাহমুদুল আলম ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডাঃ মিলটন কুমার।
এ সময় তারা বলেন, প্রতিদিনের খাবারে শস্য-জাতীয় খাবার যেমন চাল-আটা-ভুট্টা, প্রোটিন জাতীয় খাবার মাছ-মাংস-ডিম-ডাল চাহিদা অনুযায়ী রাখা। দুধ ও দুগ্ধজাতীয় খাদ্য বয়সভেদে পরিমিত পরিমাণে বা চাহিদা অনুযায়ী, শাকসবজি ও ফলমূল পর্যাপ্ত পরিমাণে প্রয়োজন অনুযায়ী গ্রহণ করা । অপুষ্টি বা অতিপুষ্টি দুটি অবস্থায় শরীরের রোগ প্রতিরোধক্ষমতা কমে যায়। তাই বয়স, লিঙ্গ, কাজের ধরনের ওপর ভিত্তি করে দৈনিক ক্যালরি গ্রহণ করতে হবে। পরিশেষে এ আয়োজনের জন্য বারটানকে ধন্যবাদ জানান।
প্রশিক্ষণে প্রাথমিকও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক, ইমাম, মুয়াজ্জিন, সরকারের বিভিন্ন দপ্তর ও সংস্থার কর্মকর্তা, সাংবাদিক, এনজিও প্রতিনিধিগন অংশগ্রহণ করেন ।


আরো পড়ুন