• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১১:৪১ অপরাহ্ন

১৪৪ তম আন্তর্জাতিক. গাঙচিল সাহিত্য পরিষদের সম্মেলনে সম্মাননা পান কবি লেখক.. নাহার শিমু

সুমন খান, নিজস্ব প্রতিবেদক / ২২৬ বার পঠিত
আপডেট: সোমবার, ২০ ডিসেম্বর, ২০২১

ঢাকা ১৪৪ তম আন্তর্জাতিক গাঙচিল সাহিত্য পরিষদের গাঙচিল সাহিত্য সম্মেলন ২০২১ আলোচনা সভা ও কবিতা পাঠ, গুণীজন, সম্মাননা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।আয়োজন করেন ,কারিতাস মিলনায়তন মালিবাগ ঢাকা।কথাশিল্পী হাসান আজিজুল হক ও এস এমরইজ উদ্দিন আহমেদ সহ ৪০ তম জনের প্রতি বিনম্র শ্রদ্ধা রেখে , তারই ধারাবাহিকতায় লেখক কবি নাহার শিমুকে  সম্মাননা হাতে তুলে দেন.. প্রধান অতিথি লেখক ও কবি গীতিকার সুরকার  কাজি মাসুম, একটি মহাকাব্য মহাকবি, দিলীপ কান্তি বিশ্বাস সভাপতি গোপালগঞ্জ, অতুল কৃষ্ণ দাস সভাপতি কাশ্মীমিরী, অরুণ রায় সাধারণ সম্পাদক গোপালগঞ্জ, কৃষ্ণদাস বিশ্বাস গাংচিল প্রার্থী, সুভাষচন্দ্র উপজেলা গাঙচিল, সুজিত মন্ডল সভাপতি মুকসুদপুর গোপালগঞ্জ, জয় বিকাশ চৌধুরী সহ-সভাপতি, শাহ জামাল শধ্যকার সম্পাদক মুকসুদপুর, কালাম আমেরিকা গাংচিল কতারিয়া।
বিজয় মাসের  উপলক্ষে জমকালো আয়োজনে , এক সাগর রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা আনলো যারা আমরা তোমাদের ভুলবোনা। ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ৩০ লক্ষ মানুষের প্রাণের বিনিময়ে অর্জিত হয়েছে আজকের ইতিহাস মহান বিজয় দিবস নামে পরিচিত। আজকের এই মা-বোনদের সংরক্ষিত  সম্মৃমের    বিনিময়ে অর্জিত আমাদের আজকের বিজয়। আমরা সেইসব আলোকিত মানুষকে স্মরণ করছি যাদের আলোর পরশে এসেছে মুক্তমনের বাঁচার অধিকার। প্রাণের  মায়া ত্যাগে  যারা দিল এই বিজয় তাদের হাজার সালাম কত অন্তরায় কত বাধা পেরিয়ে এই বিজয় অর্জন হাজারো দেশদ্রোহী উত্তপ্ত ছিল এই মাটি দেশের স্বার্থে যারা নিঃস্বার্থভাবে প্রাণ দিল তারাই ছিল জয়ের সারথি। গাঙচিল সাহিত্য পরিষদ সরকারি সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন কবি ও লেখক নাহার শিমু তিনি বক্তব্য বলেন, আসেন গাঙচিলের ৪৭ তম প্রতিস্ঠা বার্ষিকী উৎসবে উপস্থিত সকলকে জানাই আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। যারা  ও করোনার কারণে হারিয়ে যাওয়া সম্মানিত সদস্য দের স্মরণে ঢাকা ১৪৪ তম আন্তর্জাতিক গাঙচিল সাহিত্য সম্মেলন ২০২১ ।
আলোচনা সভা, কবিতা পাঠ গুণীজন সম্মাননা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ,
আয়োজন গাঙচিল সাহিত্য সাংস্কৃতিক পরিষদ কারিতাস মিলনায়তন মালিবাগ ঢাকা। বিশেষ অতিথি ছিলেন  কবি ও লেখক ,কাজি মাসুম ,এরং অতিথি আসুন করেন , রাবেয়া বক্সী, ফাতিমা নিশাত, মেধা হোসেন, ফাতেমার নিশাত, আসাদ রাব্বি, সায়ন্তি বড়ুয়া, রুশ মিলা, সুপ্রিয় কুমার বড়ুয়া, তাসফিয়া ফাহমি, শামীমা আক্তার, নলিন রোজারি ও, ফারহানা মান্নান রুম্পা, অসীম ভট্টাচার্য, নীত অন্ধবিশ্বাস, নুসরাত জাহান, আঞ্জুমান আরা ডেইজি, তৌফিক আলামিন , লোরিন রোজারিও, কালাম সিরাজী, মাহফুজা বিনা শিকদার লাভলু প্রমূখ। সাংবাদিকদের কে বলেন নাহার শিমু.. যেখানে বাংলা ভাষা সেখানেই গান ছিল এই মর্মে অনুষ্ঠিত হয় গাঙচিল উঠেছে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছড়িয়ে পড়েছে দেশের বাহিরে। আমি নাহার শিমু গাংচিল সরকারি সাধারণ সম্পাদক ও গাঙচিল সাহিত্য সংস্কৃতি পরিষদ যারা গাংচিল অনলাইন যুক্ত তারা সকলেই জানেন গাঙচল অনলাইন পরিচালিত আছেন দেশের বাহিরে। আমি যে প্রতিযোগিতার যুক্ত আছি দৈনিক অনলাইন পত্রিকা বিভিন্ন লেখালেখির মাধ্যমে মাসির গল্প প্রতিযোগিতা প্রতিটি প্রতিযোগিতার বিচারক ভিন্ন ভিন্ন যেমন প্রচার করেন। এছাড়া আমরা শিশুদের মনের বিকাশ আয়োজন করছি গান ও নাচের প্রতিযোগিতা তিনটি পরও আমরা বিচারকদের করে থাকি।


আরো পড়ুন