“কন্টাক্টর” রোহিঙ্গা কর্মী নিয়োগের বিরুদ্ধে স্থানীয়দের প্রতিবাদ করায় মিথ্যা মামলার হুমকি!!

0
30

নিজস্ব প্রতিবেদকঃ উখিয়া এলাকার ব্রাক এনজিও কর্মীর কাজের কন্টাক্টর শাহজাহানের রোহিঙ্গা কর্মী নিয়ে বিভিন্ন এলাকায় কাজ করার প্রতিবাদ করায় মিথ্যা অপহরণ মামলার হুমকি দিচ্ছে বলে জানাগেছে। ১৭ তারিখ মঙ্গলবার বিকেলে টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের উত্তর শিলখালী এলাকার ব্রাক এনজিওর লেট্রিন ও টয়লেট নির্মানের কাজ নিয়ে রোহিঙ্গা নুরুল ইসলাম ও ৩/৪ জন রোহিঙ্গা শ্রমিক বাংলাদেশী পরিচয় দিয়ে বিভিন্ন জায়গায় কাজের কন্ট্রাক্ট নিয়ে কাজ করে যাচ্ছে। সে সময় স্থানীয় কিছু ছেলে ও একজন সাংবাদিক রোহিঙ্গাদের ক্যাম্পের বাইরে তথা স্থানীয়দের জায়গায় কাজ করার অনুমতি আছে কিনা সে বিষয়ে জানতে চাইলে না থাকার কারন ও জানান রোহিঙ্গা নুরুল ইসলাম।
সাংবাদিক সহ বিভিন্ন কলেজ- বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া কয়েকজন স্থানীয় ছেলে প্রশ্ন ও তার কাজের ধরন বাজেট সম্পর্কে তথ্য জানতে চাইলে ২ কোটি ৮৮ লক্ষ টাকার কাজের কথা জানায় রোহিঙ্গা শ্রমিক নুরুল ইসলাম। পরে, তার ব্যায় সম্মন্ধ্যে তথ্য নিয়ে জানতে চাইলে ১০০০০ হাজার টাকা করে প্রতিটি লেট্রিন কন্টাক্ট নিয়ে ৫০০০ টাকা দিয়ে রোহিঙ্গা শ্রমিকের মাধ্যমে অল্প খরচায় অনুন্নত ও ব্যবহারের অনুপযোগী যুকিপুর্ন লেট্রিন তৈরি দিচ্ছে বলে জানায় স্থানীয় কিছু লোকজন। পরে, রোহিঙ্গা শ্রমিক নুরুল ইসলামের সহযোগী ও যিনি রোহিঙ্গাদের দিয়ে বিভিন্ন জায়গায় কাজ করিয়ে স্থানীয়দের শ্রম বাজার অচল করে দিচ্ছে সেই শাহজাহান কন্টাক্টর তার এই দুর্নীতি ও রোহিঙ্গা শ্রমিকদের নিয়ে নিউজ করব বলে জানালে রোহিঙ্গা শ্রমিক নুরুল ইসলামকে অপহরন ও চাঁদাবাজির মামলার হুমকি দমকি নিয়ে আসছে বলে জানান স্থানীয় বিশ্ববিদ্যালয় পড়ুয়া কয়েকজন ছেলে। এবং তারা জানান, যেখানে আমাদের স্থানীয়দের এক এলাকায় থেকে অন্য এলাকায় যেথে আইডি কার্ড ছাড়া যাওয়া যায়না, সেখানে রোহিঙ্গাদের ভুয়া আইডি কার্ড বানিয়ে দিয়ে স্থানীয় বিভিন্ন এলাকায় কাজ চালিয়ে যাচ্ছে উখিয়ার স্থানীয় কন্টাক্টর শাহজাহান। সাংবাদিক ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া স্টুডেন্ট ও সচেতন নাগরিক হিসেবে নিজ এলাকা ও মানুষের প্রতি একটা দায়িত্ব থাকার কারনে এসবের বিরুদ্ধে প্রতিবাদ করেন বলে জানান, সাংবাদিক ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্ররা।

শাহজাহানের কারনে স্থানীয়দের শ্রম বাজারে রোহিঙ্গারা অল্প পারিশ্রমিকে কাজ করায় হতাশ ও তার তীব্র নিন্দা জানিয়েছেন স্থানীয়রা। ছাত্রলীগ নেতা ও সাগর কন্ঠ ডটকমের সম্পাদক হেলাল উদ্দিন চৌধুরীর কাছে সে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, শাহজাহানের এরকম রোহিঙ্গাদের নিয়ে স্থানীয়দের শ্রম বাজার ধংসের কারনে কষ্টে আছে স্থানীয় দিন মজুর মানুষ। এবং সে বিষয়ে নিউজ ও তার সম্পর্কে তথ্য দিবে বলে জানালে শাহজাহান সাগর কন্ঠ ডটকমের সম্পাদক হেলাল চৌধুরী ও স্থানীয় বিশ্ববিদ্যালয় পড়ুয়া কিছু ছেলেদের মিথ্যা অপহরন মামলা দেওয়ার হুমকি দেন কন্টাক্টর শাহজাহান। তার বিরুদ্ধে এসব দুর্নীতি ও অনৈতিক কাজের জন্য আইনানুগ ব্যাবস্থা গ্রহনের জন্য প্রশাসনের প্রতি জোর আবেদন করেছেন স্থানীয় রা অত্র এলাকার জনপ্রতিনিধিরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here