• মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ০৯:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম
দেশীয় তৈরী টুটু পিস্তল,চাইনিজ কুড়াল ও ৫০০ গ্রাম গাঁজা সহ ০৪ জন কিশোর গ্যাং সদস্য গ্রেফতার  আনোয়ারায় ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে কর্মসৃজন প্রকল্পের ১৬ লাখ টাকা আত্মসাতের অভিযোগ ! নড়াইলে কলেজ অধ্যক্ষকে অপদস্থ করার ঘটনায় নূর–নবী গ্রেফতার সাপাহারে পুলিশের তৎপরতায় ১১০ পিস ইয়াবা সহ মাদক কারবারি আটক ঝালকাঠিতে বিয়ের প্রলোভনে কলেজ ছাত্রীকে ধর্ষন প্রমান লোপাটে কুপিয়ে জখম প্রধানমন্ত্রীর নির্দেশে কুমিল্লা দক্ষিণ জেলা যুবলীগের বৃক্ষরোপণ কামরাঙ্গীরচরে দুই কিশোর গ্যাংয়ের সংঘর্ষে জীবন হত্যার অন্যতম কিশোর গ্যাং লিডার জনি গ্রেফতার নড়াইলে ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের গলায় জুতার মালা দেয়ার ঘটনায়: ৪ জনের তিনদিন করে রিমান্ড মঞ্জুর গড়েয়া গরুর হাটে অতিরিক্ত খাজনা আদায়ের অভিযোগ ভারতীয় গরুতে সয়লাব সীমন্তবর্তী জেলা জয়পুরহাটে

৪০ হাজার টাকায় রোবট বানালেন মিনহাজ-আফরীন।

Reporter Name / ২১০ Time View
Update : বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯

কুমিল্লার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী মাত্র ৪০ হাজার টাকা ব্যয়ে একটি রোবট তৈরি করেছেন। স্মার্টফোন দিয়ে পরিচালনা করতে সক্ষম রোবটটি ব্যবহারকারীর কথা শুনতে এবং প্রতিউত্তর করতে পারে। মঙ্গলবার প্রধান অতিথি কুমিল্লার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীরের উপস্থিতিতে ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের পদুয়ার বাজারের ক্যাম্পাসে রোবটটি উন্মোচন করা হয়। দুই শিক্ষার্থী হলেন- ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থী আশরাফুর রহমান মিনহাজ ও তৃতীয় বর্ষের দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থী মাহমুদা আফরীন। তাদের তত্ত্বাবধানে ছিলেন ওই বিভাগের প্রভাষক মাসুম বকাউল।

এটি বাংলাদেশের প্রথম ওপেনসোর্স হিউম্যানয়েড রোবট বলে দাবি করে তারা বলেন, রোবটটির নাম দেয়া হয়েছে মিয়া-১। মিনহাজ ও আফরীনের নামের আদ্যাক্ষর নিয়ে এই নাম দেয়া হয়। রোবটটি তৈরিতে ব্যয় হয়েছে মাত্র ৪০ হাজার টাকা এবং সময় লেগেছে আড়াই মাস। রোবটটিকে স্মার্টফোন দিয়ে নির্দেশনা দেয়া যাবে। এটি ব্যবহারকারীর কথা শুনতে এবং প্রতিউত্তর করতে পারবে।

টিম লিডার মিনহাজ বলেন, “রোবটের বুকে ৭ ইঞ্চি টাচ স্ক্রিন এলসিডি মনিটর রয়েছে, যার মাধ্যমে একজন ইউজার সহজে রোবটটিকে কমান্ড করে তার কাছ থেকে তথ্য জেনে নিতে পারবে। রোবট মিয়া-১ মুখে কথা বলার পাশাপাশি তার মনিটরে সংশ্লিষ্ট ছবিও প্রদর্শন করবে। রোবটটির চোখে অত্যাধুনিক ক্যামেরা সংযুক্ত করা হয়েছে। যার মাধ্যমে এটি দেখতে পারবে। এটি টিচিং ও রিসিপশনের কাজ করতে পারবে।”

ভবিষ্যতে আরও অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে মিয়া-২ রোবট তৈরি করার কথা জানিয়ে মিনহাজ বলেন, “বিশ্ববিদ্যালয়ের ল্যাবে তৈরি করা রোবট মিয়া-১ কে ওপেন সোর্স করে দেয়া হয়েছে। অর্থাৎ রোবটটির প্রোগ্রাম, ডিজাইন, পার্টস লিস্ট ওয়েব সাইটে দেয়া আছে। সবাই নিজের আবিষ্কারকে লুকিয়ে রাখলেও আমরা ওপেন করে দিয়েছি। আমাদের দেখে যেন অন্যরা আরও ভালো কিছু করে।” অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন ভিসি ড. তোফায়েল আহমেদ। বিএনসিসি ময়নামতি রেজিমেন্টের অধিনায়ক কর্নেল সালাউদ্দিন মুরাদ, নারী নেত্রী দিলনাশি মোহসেন ও রোকেয়া বেগম শেফালী প্রমুখ বিশেষ অতিথি হিসেবে ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category