• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪:২৮ পূর্বাহ্ন

কাশ্মীর নিয়ে যা বললেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাবীশ কুমার!!

/ ৩২১ বার পঠিত
আপডেট: সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯

বিশেষ প্রতিনিধিঃ সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর বিশ্বমঞ্চে পাকিস্তান যে ধরনের তথ্য ছড়াচ্ছে সে বিষয়ে কথা বলেছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাবীশ কুমার। সম্প্রতি এক মিডিয়া ব্রিফিংয়ে তিনি বলেন, পাকিস্তান যেসব তথ্য ছড়াচ্ছে তার প্রতিবাদ জানাচ্ছে ভারত। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলেও এ নিয়ে কথা বলেছে ভারত।
মিডিয়া ব্রিফিংয়ে তিনি বিভিন্ন মাধ্যমে দেয়া পাকিস্তানের বক্তব্যকে ‘বিকৃত’ বলে দাবি করেন।

তিনি বলেন, ২/৩টি বিষয় খুব স্পষ্ট। পাকিস্তান কাশ্মীর পরিস্থিতি নিয়ে যে মেরুকরণ ও রাজনীতি করার চেষ্টা করেছে তা প্রত্যাখাত হয়েছে। পাকিস্তান যে নিজ দেশে জঙ্গী অবকাঠামোতে সমর্থন দিচ্ছে এ বিষয়ে বিশ্ব সম্প্রদায় খুব সচেতন।

দ্বিতীয়ত, পাকিস্তানের মতো দেশ যারা সন্ত্রাসীদের আবাসস্থল, সন্ত্রাসের আতুড়ঘর; তারা বিশ্ব সম্প্রদায়ের পক্ষ হয়ে মানবাধিকার নিয়ে কথা বলছে, এটা খুবই দুঃসাহসের মতো কাজ। সংখ্যালঘু ইস্যুতে তাদের রেকর্ড নিয়ে আমার মনে হয় না ব্যাখ্যা বা বিস্তারিত বলার দরকার আছে। আমি মনে করি তাদের এটা বোঝা উচিত যে একটা মিথ্যাকে ৪/৫ বার বললেই সেটা সত্যি হয়ে যাবে না। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলেও তাই হয়েছে। কাশ্মীরে এখন পরিস্থিতি স্বাভাবিক বলেও দাবি করেছেন রাবীশ কুমার।

তিনি বলেছেন, কাশ্মীরে বিদ্যুৎ, পানি সরবরাহ, স্বাস্থ্য সেবা, শিক্ষা ও স্যানিটেশন নিশ্চিত করা হয়েছে। ব্যাংকিং ও এটিএম সেবা স্বাভাবিকভাবে চলছে। জম্মু ও কাশ্মীরের ৯২ ভাগ এলাকায় কোনো বিধিনিষেধ নেই। জম্মু ও কাশ্মীর এবং লাদাখের ১৯৯ পুলিশ স্টেশনের মধ্যে ১১টিতে বিধিনিষেধ আছে। ল্যান্ডলাইন কমিউনিকেশন পুরোপুরি স্বাভাবিক করা হয়েছে। মোবাইল সংযোগও বাড়ানো হচ্ছে ধারাবাহিকভাবে। সবকিছু যতদ্রুত সম্ভব স্বাভাবিক করার চেষ্টা অব্যাহত আছে। এ বিষয়ে জম্মু ও কাশ্মীরের সরকারও পুরোপুরিভাবে প্রতিজ্ঞাবদ্ধ।


আরো পড়ুন