• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:২৩ অপরাহ্ন

সাংবাদিক সুরক্ষা আইন প্রণোয়নের দাবিতে রংপুরে সাংবাদিকদের স্মারকলিপি

রতন সরকার / ৫০৮ বার পঠিত
আপডেট: রবিবার, ১৭ অক্টোবর, ২০২১

রংপুরে সাংবাদিক সুরক্ষা আইন প্রণোয়নের দাবিতে আলোচনা সভা ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে। বাংলাদেশ মফঃস্বল সাংবাদিক ফোরাম, রিপোর্টার্স ইউনিটি, রিপোর্টার্স ক্লাবসহ বিভিন্ন সংগঠন এই কর্মসূচি পালন করে।

রবিবার বেলা ১১টার দিকে স্থানীয় রিপোর্টার্স ক্লাব হলরূমে সাংবাদিক তৌহিদ বাবলার সভাপতিত্বে আলোচনা সভায় সংবাদকর্মীদের নিরাপত্তাহীনতার বিভিন্ন বিষয় তুলে ধরে বক্তৃতা করেন বিএমএসএফ-এর কেন্দ্রীয় কমিটির সদস্য ও সময় সংবাদের বিশেষ প্রতিনিধি রতন সরকার, জেলা কমিটির নেতা তাজিদুল ইসলাম লাল, রিপোর্টার্স ক্লাবের সভাপতি হালিম আনসারী, সাধারণ সম্পাদক শাহ বায়জিদ আহমেদ, সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির রিপোর্টার্স ইউনিটির নেতা আবুল হোসেন বাবলু ও শরিফা বেগম শিউলী, তাজহাট মেট্রোপলিটন প্রেসক্লাবের সভাপতি জাকির হোসাইন প্রমূখ।

পরে মফঃস্বল সাংবাদিক ফোরাম, রংপুর জেলার আহ্বায়ক তৌহিদ বাবলার নেতৃত্বে একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রী বরাবরে লেখা একটি স্মারকলিপি জেলা প্রশাসক আসিব আহসানের হাতে তুলে দেন।

স্মারকলিপিতে বলা হয়, দেশের বিভিন্ন স্থানে সাংবাদিকরা হামলা, মামলা বিভিন্নভাবে হয়রানিসহ নানা রকম নীপিড়নের শিকার। নিরীহ সংবাদকর্মীদের সুরক্ষায় সমন্বিত উদ্যোগ গ্রহণের কোন প্লাটফর্ম না থাকায় তাদের দুর্দশার সীমা থাকে না। ফলে সাংবাদিকদের ব্যক্তি ও পারিবারিক জীবন বিপন্ন হয়ে পড়ছে। এরই প্রেক্ষিতে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রংপুর জেলা প্রশাসকের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর সাংবাদিক ‘সুরক্ষা আইন’ প্রনণয়ের দাবিতে স্মারকলিপি প্রদান করা হয়।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, দেশের সাংবাদিকতার পেশাগত মানোন্নয়ন, দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ প্রদান, পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে সব ধরনের বাঁধা, বিঘ্ন, হয়রানি, নীপিড়ন লাঘবে সংবাদ কর্মিদের পাশে দাঁড়ানো প্রয়োজন। দেশের বিভিন্ন স্থানে সাংবাদিকরা হামলা, মামলা বিভিন্নভাবে হয়রানিসহ নানা রকম নীপিড়নের শিকার হচ্ছেন। নিরীহ এ সংবাদ কর্মিদের সুরক্ষায় সমন্বিত উদ্যোগ গ্রহন করা এখন বড়ই প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর রাজনৈতিক বিশাল বিস্তৃত কর্মযজ্ঞের বাইরেও তৎকালীন প্রথিতযশা সাংবাদিকদের একান্ত আস্থার মধ্যে রেখে আপামর জনতার তথ্য জানার অধিকারকে সমুন্নত রেখেছিলেন। তারই সুযোগ্য কন্যা হিসেবে দেশ গঠনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বাস্তবমুখি সকল উন্নয়ন উদ্যোগের প্রতি অবিচল ও আস্থাশীল।

দেশের একশ্রেণীর কর্মকর্তার আক্রোশমূলক আচরণ, কতিপয় দলীয় নেতৃত্বের বৈরী মনোভাবাপন্ন পরিবেশে দায়িত্বশীল মহলের যথাযথ ভুমিকার অভাবে সাংবাদিকরা আজ চরম বিপর্যস্ত। দুর্নীতিবাজ, অপরাধীচক্রের হুমকি, হামলা, মামলা, হয়রানির বিপন্নতা থেকে নিরীহ সংবাদ কর্মিদের রক্ষায় মাননীয় প্রধানমন্ত্রী আপনার সদয় হস্তক্ষেপ ছাড়া সুরক্ষা প্রাপ্তির আস্থা গড়ে উঠছে না। এ কারণে আপনার নির্দেশনায় ‘সাংবাদিক সুরক্ষা আইন’ প্রনয়নসহ সাংবাদিকদের সবধরনের হয়রানি, নীপিড়ন, নির্যাতন থেকে বাঁচানোর জন্য আইনটি প্রণয়ন করে ‘মাদার অব মিডিয়া’ উপাধিতে ভ’ষিত করতে চায় দেশের সাংবাদিকরা।

এসময় বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) রংপুর কমিটির আহবায়ক তৌহিদুল ইসলাম বাবলা, যুগ্ম আহবায়ক শ্রী অলোক নাথ, শরিফা বেগম শিউলি, এসএম জাকির হুসাইন, সদস্য সচিব তাজিদুল ইসলাম লাল, সদস্য আবুল হোসেন বাবলু, মাহমুদুর রহমান বিপ্লব, রবিন চৌধুরী, শিমুল ইসলাম, রবিউল ইসলাম দুখু, এমকে লিমা, জাহিদুল ইসলাম জাহিদ, মাসুদুর রহমান রাজ প্রমুখ।


আরো পড়ুন