• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:৩৪ অপরাহ্ন

চীনে পবিত্র কোরআনের অ্যাপ সরিয়ে নিল অ্যাপল

অনলাইন ডেস্ক / ১৭৮ বার পঠিত
আপডেট: শনিবার, ১৬ অক্টোবর, ২০২১

কর্তৃপক্ষের অনুরোধে চীন থেকে জনপ্রিয় পবিত্র কোরআনের অ্যাপ সরিয়ে নিয়েছে টেক জায়ান্ট অ্যাপল। ফলে দেশটিতে অ্যাপলের ডিভাইস ব্যবহারকারীরা অ্যাপে কোরআন পড়তে পারবেন না। খবর বিবিসির।

দেড় মিলিয়ন রিভিউ নিয়ে কোরআন মাজীদ বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি অ্যাপ। লাখ লাখ মুসলিম বিশ্বব্যাপী পবিত্র কোরআন পড়ার জন্য অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে থাকেন।

অবৈধ ধর্মীয় গ্রন্থ ‘হোস্টিং’য়ের কারণে অ্যাপটি সরিয়ে ফেলা হয়েছে বলে জানায় বিবিসি। চীন সরকারের আপত্তির মুখে অ্যাপটির নির্মাতা প্রতিষ্ঠান পিডিএম অ্যাপ স্টোর থেকে সরিয়ে ফেলে অ্যাপটি।

তবে চীন ঠিক কী কারণে কোরআন সরিয়ে নিতে চায় এ বিষয়ে গণমাধ্যমের কাছে কোনো মন্তব্য করতে রাজি হননি দেশটির সরকারের কর্মকর্তারা। এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি অ্যাপলও।

পিডিএমএস এর পক্ষ থেকে জানানো হয়, “অ্যাপলের মতে আমাদের অ্যাপ কুরআন মাজিদকে চায়না অ্যাপ স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে কারণ এর বিষয়বস্তুর জন্য চীনা কর্তৃপক্ষের অতিরিক্ত ডকুমেন্টেশন প্রয়োজন।”

তারা আরও জানায়, “আমরা সমস্যাটি সমাধানের জন্য চীনের সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশন এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছি।

অ্যাপটি সরিয়ে নেয়ায় চীনের প্রায় দশ লাখ ব্যবহারকারী এটি ব্যবহার করতে পারছে না বলে জানায় কোম্পানিটি। বিশ্বব্যাপী প্রায় সাড়ে ৩ কোটি মুসলিম অ্যাপল ডিভাইসে অ্যাপটি ব্যবহার করে। তবে, অ্যাপটি সরিয়ে নিলেও এটি চীনের কোন নিয়ম ভঙ্গ করেছে এ বিষয়ে নিশ্চিত নয় প্রতিষ্ঠানটি।

এর আগে, গত মাসে অ্যাপল এবং গুগল একটি ট্যাকটিকাল অ্যাপ সরিয়ে দেয় যেটি রাশিয়ান বিরোধীদলীয় নেতা অ্যালেক্সেই নাভালনি কর্তৃক প্রণীত হয়েছিল।


আরো পড়ুন