• বুধবার, ২৩ জুন ২০২১, ১১:২৩ পূর্বাহ্ন
শিরোনাম
ঐক্যবদ্ধের কারণে নির্বাচনে সাংবাদিক নির্যাতন হ্রাস পাচ্ছে: বিএমএসএফ সাংবাদিকদের নামে মামলা-হামলা নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন আলোচিত লক্ষ্মীপুর-২ আসনে আজ ভোট গ্রহন-উপ-নির্বাচনে নৌকার সাথে লাঙ্গলের খেলা মধুখালীতে দ্বিতীয় ধাপে ৪০ টি গৃহহীন পরিবার পেল প্রধানমন্ত্রীর উপহার  চুরি করতে গিয়ে গণপিটুনিতে মৃত্যু, চেয়ারম্যানকে জড়িয়ে হত্যা মামলা! নওগাঁর আত্রাইয়ে দেয়াল ধসে (৬) বছর বয়সী শিশুর মর্মান্তিক মৃত্যু ফোন দিলেই করোনা রোগীদের কাছে বিনামূল্যে যাবে অক্সিজেন সিলিন্ডার-পুলিশ সুপার মাছুম আহাম্মদ-ভূঞা সাংবাদিকদের পর্যবেক্ষন কার্ড প্রদানে গড়িমসির অভিযোগ বিগো লাইভ-ফ্রি ফায়ার-পাবজি-টিকটক বন্ধে লিগ্যাল নোটিশ বদলগাছীতে নির্মাণের এক সপ্তাহে বেহাল অবস্থা সড়কের,  ভেঙ্গে পড়ছে সড়কের দুপাড়

শ্রীলংকার মতো বোমা হামলা যাতে মালদ্বীপে করতে না পারে, জঙ্গিরা ইসূতে গ্রেফতার ১ জন!!

Reporter Name / ১১১ Time View
Update : বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০১৯

রিপোর্টার জুয়েল খন্দকার:- গত সপ্তাহে মালদ্বীপ দেশটি সফর করেছিলেন শ্রীলংকার প্রেসিডেন্ট তিনি মালদ্বীপ সফরে গিয়ে সংসদের আলোচনা কালে শ্রীলংকার জঙ্গিবাদীদের বোমা হামলার ঘটনাটি তুলে বলেন যে এখনো এই বোমা হামলাকারীদেরকে সকলকে শনাক্ত করা যায়নি, তবে প্রশাসন চেস্টা চালাচ্ছেন তবে বিষয়টি অনেক কঠিন হয়ে পড়েছেন আমাদের পক্ষে, মালদ্বীপের কোন সাহায্য লাগলে তিনি চাইবেন যাতে মালদ্বীপ সাহায্যের হাত বাড়িয়ে দেন ও মালদ্বীপের সাথে কয়েকটি চুক্তি হয়েছিল দু”দেশের মধ্যে শিক্ষা, চিকিৎসা ও ব্যবসা বানিজ্যের। প্রায় ৪ বছর দু”দেশের সাথে বন্ধুত্বের সম্পর্কটা বিচ্ছিন্ন ছিল চার বছর পর আবার নতুন করে তাদের সম্পর্ক তৈরি করেন।

গত মঙ্গলবার মালদ্বীপের জনপ্রিয় সোশ্যাল মিডিয়া টুইটারে ইসলামবিরোধী একাধিক পোস্টের কারনে মালদ্বীপের এক যুবককে থিনাধু দ্বীপ থেকে আটক করেছে পুলিশ। তাকে ১৫ দিনের রিমেন্ড দিয়েছেন আজকে মালদ্বীপের ফৌজদারি আদালত আদালত। প্রশাসনের বক্তব্য এই জঙ্গিবাদের পেছনে তিনি একাই”নয় তাহার পেছনে আরো অনেকের হাত রয়েছেন তারা কারা সেটি খতিয়ে দেখবেন প্রশাসন তবে পিথক পিথিক ভাবে অভিযান চালাচ্ছেন প্রশাসন, তবে তার সাথে আরো অনেকে আছে বলে যুবকটি শিকার করেছেন। কিন্তু প্রশাসন জানিয়েছেন যে ছেলেটি গর্বের সাথে দাবি করছেন যে এটাই তার ইসলামের প্রকাশে বিক্ষোভের সূচনা ছিল।

আজকে এক সভায় মালদ্বীপের ( প্রতিরক্ষামন্ত্রী মারিয়া আহমেদ দিদি সাবেক প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন আব্দুল গাইয়ুমের স্ত্রী) আটককৃত যুবকটির বিষয় উল্লেখ করে, জানিয়েছেন যে সাম্প্রতিক শ্রীলঙ্কার বোমা হামলার মতো ঘটনা যাতে মালদ্বীপে না ঘটে সেদিকে লক্ষ্য রাখতে সন্ত্রাস আইনে সংশোধনী আনা হচ্ছে ও প্রশাসনের সজাগ থাকার আহ্বান জানান তিনি।

প্রাক্তন বিদেশি মন্ত্রী সন্ত্রাসবাদীত্বের আইনের প্রস্তাবিত সংশোধনীগুলির বিষয়ে জাতিসংঘের বিশেষ জালিয়াতি হিসাবে দায়িত্ব পালনকারী আহমদ শহীদ বলেছেন যে সন্ত্রাসবিরোধী নতুন প্রস্তাবগুলি আইসিসিপিআরের ১৯ ও ২০ অনুচ্ছেদে লঙ্ঘন করেছে।

টুইটেরের এক পোস্টে প্রতিক্রিয়ায় মন্ত্রী মারিয়া বলেছিলেন যে ফৌজদারি বিচারের আইন-কানুনের বিষয়ে সরকারের প্রতিক্রিয়া রয়েছে। তবে, শ্রীলঙ্কায় ইস্টার সানডে বোমা হামলার মতো হামলা রোধে সন্ত্রাসবাদ সম্পর্কিত আইন তৈরি করা হচ্ছে। বিশ্বজুড়ে মানবাধিকারের উকিলরা সন্ত্রাসবাদ সম্পর্কিত আইনগুলির সমালোচনা করেন, মারিয়াম ডিডি বলেছেন।

প্রধান ক্ষমতাসীন মালদ্বীপ ডেমোক্র্যাটিক পার্টি (এমডিপি) থেকে এমপি হুসেন শাহিম বর্তমান ত্রাস সন্ত্রাস আইনকে আরও সম্প্রসারণের জন্য সরকারের পক্ষে একটি বিল জমা দিয়েছেন। বিলে বলা হয়েছে যে সন্ত্রাসবাদীদের সন্দেহভাজন আদালতের ওয়ারেন্ট ছাড়াই গ্রেপ্তার করা হতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category