• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:০৬ পূর্বাহ্ন

সৌদি আরবে নারী উবার চালক বাড়ছে

অনলাইন ডেস্ক / ৩৩২ বার পঠিত
আপডেট: বুধবার, ৬ অক্টোবর, ২০২১

সম্প্রতি সৌদি আরবে রাইড শেয়ারিং কোম্পানি উবারে নারী চালকের অংশগ্রহণ দেশটিতে ব্যাপক পরিবর্তন এনেছে। গত বছরে দেশটিতে নারী উবার চালকের সংখ্যা ৫০ শতাংশ বেড়েছে। রাইড শেয়ারিং কোম্পানি উবার এই তথ্য জানিয়েছে।   আরব নিউজের এক প্রতিবেদনে এই খবর জানা যায়।

সৌদি আরবের নারী চালক এবং নারী যাত্রীদের জন্য এটি একটি সহজলভ্য প্লাটফর্ম। নারীদের গাড়ি চালনায়  উৎসাহ দিতেই ‘উইমেন প্রেফার্ড ভিউ’ নীতি চালু করেছে উবার। এটি একটি প্রশংসনীয় উদ্যেগ। এই নীতির মাধ্যমে দেশটির নারী উবার চালকরা  যাত্রী হিসেবে শুধু নারীদেরই  নিতে পারবেন।

২০২০ সালে এই প্রকল্প হাতে নেওয়ার পর যে শুধু নারী চালকের সংখ্যাই বেড়েছে তা নয়, বেড়েছে নারী যাত্রীর সংখ্যাও। সৌদি আরবে উবারের জেনারেল ম্যানেজার মোহাম্মদ গাজ্জাজ এই নীতির সাফল্যের প্রশংসা করেছেন।

তিনি বলেন, নারীদের গাড়িতে চলাচল এবং তারা যেন আত্মবিশ্বাসের সঙ্গে গাড়ি চালাতে পারে তার জন্য আমরা কয়েক মাস ধরে গবেষণা করেছি। পাশাপাশি তাদের সহায়তার জন্য কর্মশালায় বিনিয়োগ করেছি। আমরা আশা ব্যক্ত করছি  এই উদ্যোগ নারীদের জীবনে উল্লেখযোগ্য পরিবর্তন আনবে।

গাজ্জাজ আরও বলেন, নমনীয় আর্থিক সহায়তা এবং নারীরা যাতে তাদের কর্মস্থলে যেতে পারেন, সেজন্য সাশ্রয়ী পরিবহন ব্যবস্থা নিশ্চিত করা আমাদের লক্ষ্য। আমরা কর্মক্ষেত্রে নারীর এই অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্য সমর্থন করেই এগিয়ে যাচ্ছি।


আরো পড়ুন