• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:৪৯ অপরাহ্ন

মালদ্বীপের বিখ্যাত সাংবাদিক রিলওয়ানের হত্যা মামলা ৫ বছর পর জোরালো তদন্ত শুরু!!

/ ২৮৮ বার পঠিত
আপডেট: বুধবার, ১১ সেপ্টেম্বর, ২০১৯

রিপোর্টার জুয়াল খন্দকার:- ২০১৪ সাথে নিজ বাস ভবন থেকে ঊধাও হওয়া সাংবাদিক নিলওয়ানের সন্ধান এখনো মিলেনি। মিনিওয়ান নিউজ চ্যানেলের সাংবাদিক আহমেদ রিলওয়ান হত্যার ঘটনায় প্রেসিডেন্ট কমিশন জারি করা হত্যা এবং নিখোঁজ হওয়া সম্পর্কিত যে রিপোর্ট প্রকাশ করেছে তার আলোকে পুলিশ তল্লাশি চালিয়েছেন।

রাজধানী মালের পার্শ্ববর্তী দ্বীপ হুলহুমালে’ এবং দক্ষিণের সর্বাধিক অ্যাডু সিটিতে পুলিশ বাড়িগুলি অনুসন্ধান করেছিল।

পুলিশের মুখপাত্র জানিয়েছেন, রাষ্ট্রপতি কমিশনের প্রতি ব্যক্তি ও আগ্রহের জায়গাগুলি পরীক্ষা করতে এই অভিযান পরিচালনা করা হচ্ছে।

“রাষ্ট্রপতি কমিশনের প্রাপ্ত সার্চ ওয়ারেন্ট কার্যকর করার জন্য আমরা অনুসন্ধান অপারেশন পরিচালনা করছিপুলিশ জানিয়েছে, অভিযান পরিচালনা করা হচ্ছে।

ক্রাইম ইনভেস্টিগেশন কমান্ড, ফরেনসিক বিশেষজ্ঞ অপারেশন বিভাগ এবং পুলিশের ডিভিশনাল পুলিশিং কমান্ড ইউনিট এই অভিযানে অংশ নিয়েছিল,

রিলওয়ান হত্যার তদন্ত তত্পরতা অর্জন করেছে এবং কমিশন তার মামলার খসড়া প্রতিবেদন প্রকাশ করেছে। ।প্রতিবেদনে বেশ কয়েকজন ব্যক্তির দিকে আঙুল তুলে দেখানো হলেও প্রতিবেদনে বলা হয়েছে যে ২০১৪ সালে অপহরণের পরে আল-কায়েদার সাথে জড়িত একটি চরমপন্থী ধর্মীয় গোষ্ঠী রিলওয়ানকে হত্যা করেছিল। এমপি আফরাশিম আলীর হত্যার তদন্তের 90% তদন্তও কমিশন শেষ করেছে।

বর্তমান রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মদ সোলিহ আশ্বস্ত করেছেন যে রিলওয়ানের মামলার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে, তিনি বলেছিলেন যে যাদের গ্রেপ্তার করা দরকার তাদের যথাযথভাবে গ্রেপ্তার করা হবে। রাষ্ট্রপতি সোমবার বলেছিলেন যে প্রশাসন তাত্ক্ষণিক পদক্ষেপ গ্রহণের জন্য মালদ্বীপ পুলিশ এবং মালদ্বীপ জাতীয় প্রতিরক্ষা বাহিনী সহ প্রসিকিউটর জেনারেল অফিস, অ্যাটর্নি জেনারেল অফিস এবং জাতীয় সুরক্ষা পরিষেবাগুলির পাশাপাশি ঘনিষ্ঠভাবে কাজ করছেমৃত্যু ও নিখোঁজ হওয়া কমিশন থেকে তদন্ত।মঙ্গলবারের অভিযানের সময় ‘শহরের চারটি বাড়ি তল্লাশি করা হয়েছিল: মাজেদি মাগুর সিক্রেট রেসিপির নিকটে একটি বাড়ি সোসুন মাগুর একটি বাড়ি, মাজেদি মাগুর ইভিও হোমের কাছে একটি বাড়ি এবং একটি গাওকোশি ফ্ল্যাট। খবরে বলা হয়েছে যে এই বাড়িগুলি সামিহ ‘সোমিতু’ মোহাম্মদ এবং আলী শিয়ামের সাথে জড়িত রয়েছে, এই মামলায় জড়িত ব্যক্তিদের হিসাবে এই প্রতিবেদনে দু’জনেরই নাম রয়েছে। হুলহুমলেতে দুটি জায়গাও অনুসন্ধান করা হয়েছিল।

অতিরিক্তভাবে, অ্যাডু শহরের একটি বাড়িও অনুসন্ধান করা হয়েছিল। এটি এস ফেডু-র অ্যাগেলেল নামে একজনের বাসভবন বলে মনে করা হয়, যাকে বলা হয় যে ‘ধোনী’ যার বিনিময়ে রিলওয়ানকে খুন করা হয়েছিল। ফ্যাব্রিক ট্রেডসম্যান এর আগে সোশ্যাল মিডিয়ায় দাবি অস্বীকার করেছে।

অভিযানের সময় কোনও গ্রেপ্তার করা হয়নি।


আরো পড়ুন