মালদ্বীপে দক্ষিণ এশিয়া স্পিকার শীর্ষ সম্মেলনে বিশেষ অথিতি ড: শিরিন শারমিন চৌধুরী।।

0
42

জুয়েল খন্দকার স্টাফ রিপোর্টার:- বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার ডঃ শিরিন শারমিন চৌধুরী মালদ্বীপে চতুর্থ দক্ষিণ এশিয়ার স্পিকারের শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার জন্য গত ১ তারিখে মালদ্বীপের পৌছিয়েছেন শ্রীলংকা এয়ারলাইন্সে। তিনাকে মালদ্বীপের বর্তমান প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলেহ ও সাবেক প্রেসিডেন্ট বর্তমান মালদ্বীপের রাষ্ট্রপতি রাইস নাশিদ ইব্রাহিম । ড: শিরিন শারমিন চৌধুরী মালদ্বীপে রাজধানী মালের গণভবণে সাধারণ বৈঠক করেন উপুস্থিত হওয়া প্রতিনিধি স্পিকারদের সাথে । স্পিকার ডা: শিরীন শারমিন চৌধুরী এই সফর শেষে ৩য় সেপ্টেম্বর দেশে ফিরবেন বলে জানা যায়।

টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের বিষয়ে চতুর্থ দক্ষিণ এশিয়ার স্পিকারের শীর্ষ সম্মেলনে পার্লামেন্টের স্পিকার এবং দক্ষিণ এশিয়ার সংসদ সদস্যদের ঊর্ধ্বতন কর্মকর্তারা মালদ্বীপে আগমন করেছেন।

মালদ্বীপ সংসদে দুই দিনের শীর্ষ সম্মেলনের ২য় শেষ দফার আলোচনা আজক শেষ হয়েছে মালদ্বীপের সংসদে, তার আগে সকালে সকল স্পিকারদেরকে নিয়ে স্পেশাল বৈঠক করেন দেশটির প্রেসিডেন্ট ইব্রাহীম মোহাম্মদ সোলেহ আর বিশেষ অথিতির দায়ীত্ব পান বাংলাদেশের স্পিকার ড: শিরন শারমিন চৌধুরী।

ইন্ডিয়ান এক স্পিকার প্রশ্নো করেছিলেন যে বাংলাদেশ জলবায়ু নিয়ে অনেক সমস্যায় পরেন বার বার!

জবাবে স্পিকার শিরন শারমিন চৌধুরী তাকে সাধুবাদ জানিয়ে বলে আপনার প্রশ্নোটি অনেক গুরুত্বপূর্ণ একটি প্রশ্নো যা সবাই এই প্রশ্নোটি রেখেছেন তবে সংসদের আলোচনায় সময় সংকীর্ণতা নিয়ে মাত্রা ১ মিনিট ৫০ সেকেন্টে উত্তরটি দিতে হয়েছিল আবার পাল্টা সাহায্য কামনা করেন যে আপনারা জানেন যে বাংলাদেশ এমন একটি দেশ উন্নত দেশ কথাটি সত্য কিন্তু প্রাকৃতিক দুর্যোগ ও জলবায়ুর পরিবর্তন হয় ক্রিমেন্টের সাথে সাথে । ৩টি প্রধান নদী অবস্থান করছেন বাংলাদেশ তবে ৩টি নদীই খুব ভয়ঙ্কর যা কিনা বাংলাদেশ একটি ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে বর্তমানে অবস্থান করছেন আর আমরা কি ভাবে এই সমস্যা সমাধান করতে পারি তার ব্যবস্থা নিচ্ছি তবে অনেক সময়ের প্রয়োজন তবে সকল দেশের সহযোগীতা কামনে করেন তিনি যাতে এই বিশাল সমস্যার মোকাবেলা করতে পারেন বাংলাদেশ সরকার।

যারা স্পিকার সম্মেলনে অংশগ্রহণ করেছেন তারা হলেন:- বাংলাদেশের সংসদ সদস্য ও স্পিকার ড: শিরিন শারমীন চৌধুরী, আফগানিস্তানের সংসদের দক্ষিণ এশীয় স্পিকার শীর্ষ সম্মেলনে অংশ নিতে রাষ্ট্রপতি রাহিম রহিম, ভারতীয় সংসদের লোয়ার হাউসের স্পিকার লোক সাবাহ ওম বিড়লা এবং সংসদের উপ-চেয়ারম্যান হরিবংশ শনিবার সকালে মালদ্বীপে পৌঁছন, যা শিখর হওয়া শীর্ষ সম্মেলনে অংশ নিতে রবিবার থেকে শুরু।এছাড়াও শীর্ষ সম্মেলনে অংশ নিচ্ছেন, ভুটান সংসদের স্পিকার ওয়াংচুক নাম গিয়েল, পাকিস্তান পার্লামেন্টের স্পিকার কাসিম খান সুরি; এবং শ্রীলঙ্কার সংসদের স্পিকার, করু জয়সুরিয়া। তারা শীর্ষ সম্মেলনের আগে মালদ্বীপে পৌঁছে ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here