• মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ১২:০৬ পূর্বাহ্ন




মালদ্বীপে দক্ষিণ এশিয়ার স্পিকার সম্মেলনের পর শ্রীলংকার প্রেসিডেন্ট মালদ্বীপে ৩টি চুক্তি।।

/ ২২০ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০১৯

জুয়েল খন্দকার নিজস্ব প্রতিবেদক:- রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মদ সোলিহর আনুষ্ঠানিক আমন্ত্রণের পরে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল উইক্রেমসিংহে দ্বীপরাষ্ট্রের সরকারী সফরে সোমবার মালদ্বীপে পৌঁছেছেন।

প্রধানমন্ত্রী তার দ্বীপপুঞ্জের প্রথম রাষ্ট্রীয় সফরে বিদেশমন্ত্রী আবদুল্লা শহীদ ভেলানা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে স্বাগত জানিয়েছেন।

দীর্ঘস্থায়ী দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়ানোর জন্য উভয় সরকারই বিভিন্ন ক্ষেত্রে সরকারী আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে। এই সফরের সময় মঙ্গলবার সকালে মিঃ বিক্রেমসিংহে সংসদে ভাষণ দেওয়ার আগে দু’দেশের মধ্যে প্রায় তিনটি দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে।

মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রক প্রকাশ করেছে যে ভিসা সুবিধার বিষয়ে একটি চুক্তির ফলে শ্রীলঙ্কায় পড়াশোনা করা মালদ্বীপবাসীদের ব্যাপক উপকার হবে। বাকি দুটি চুক্তি যুব উন্নয়ন এবং সামাজিক সুরক্ষার ক্ষেত্রে বিদ্যমান সহযোগিতা বাড়ানো হবে।

প্রধানমন্ত্রী মঙ্গলবার মালদ্বীপের আয়োজিত দুই দিনের ভারত মহাসাগর সম্মেলন সভাপতিরও সভাপতিত্ব করবেন। মিঃ বিক্রেমসিংহে তাঁর স্ত্রী, প্রফেসর মাইথ্রি বিক্রেমসিংহে এবং শ্রীলঙ্কা সরকারের শীর্ষ কর্মকর্তাদের একটি প্রতিনিধিদলের সাথে রয়েছেন।





আরো পড়ুন