• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:৪৩ অপরাহ্ন

হীনমন্যতা থেকে ঘুরে দাঁড়ালে সাংবাদিকতায় সফলতা আসবেই: ইজাজ আহমেদ মিলন

ডেস্ক রিপোর্ট / ২৫৩ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১

ঢাকা বৃহস্পতিবার ১২ আগষ্ট ২০২১: কথা সাহিত্যিক ও সাংবাদিক ইজাজ আহমেদ মিলন বলেছেন, হীনমন্যতা থেকে ঘুরে দাঁড়ালে সাংবাদিকতায় সফলতা আসবেই। নির্ধারিত গন্তব্যে যাবার আগেই ঝড়ে যাবার প্রবণতা থেকে বেরিয়ে আসতে হবে। জানার জন্য প্রচুর বই পড়া উচিত। শেরেবাংলা একে ফজলুল হকের একটি উক্তি দিয়ে তিনি বলেছেন; যে দেশের মায়েরা ইঁদুর বিড়ালের গল্প শুনিয়ে শিশুদের ঘুম পড়ান, সেই শিশুরা কিভাবে বাঘের সাথে যুদ্ধ করবেন! দক্ষ সাংবাদিক হিসেবে গড়ে উঠতে পারলে কাজের অভাব হয়না। লক্ষ্য স্থির রাখতে হবে। বড় হবার দৃঢ় স্বপ্ন থাকতে হবে। নয়তো পেশায় টিকে থাকা যাবেনা। তিনি বুধবার রাত ৯ টায় বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম আয়োজিত সাংবাদিকদের তৃতীয় ব্যাচের বুনিয়াদি ও তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক ভার্চুয়াল প্রশিক্ষনে যুক্ত হয়ে একথা বলেছেন।

বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) আয়োজিত মুজিববর্ষ ও সংগঠনের ৯ম বর্ষ পূর্তি উপলক্ষে এ প্রশিক্ষণের আয়োজন করে। আজ ১২ আগষ্ট এ প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হবে।

উপস্থিত ছিলেন সংগঠনের সাধারন সম্পাদক আহমেদ আবু জাফর,আইন উপদেষ্টা এ্যাড. মো: কাওসার হোসাইন, সময় টেলিভিশনের বিশেষ প্রতিনিধি ও রংপুর ব্যুরো প্রধান রতন সরকার, প্রশিক্ষণ সম্পাদক আবুল হাসান বেলাল,আইটি বিভাগের সম্পাদক তাওহীদ হাসান ও হাসানুর রহমান সুমন প্রমূখ।

সেহলী পারভীনের সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় প্রশিক্ষনার্থীদের মাঝে তথ্য অধিকার আইন, ডিজিটাল নিরাপত্তা আইনসহ সাংবাদিকতার নানা সমস্যা-সম্ভাবনার দিক নিয়ে আলোচনা করা হয়। প্রশিক্ষণে অংশগ্রহণকারী সাংবাদিকগণ মাঠ পর্যায়ের সংবাদ সংগ্রহের ক্ষেত্রে উদ্ভূত নানা সমস্যা এড়িয়ে কৌশলের সঙ্গে দায়িত্ব পালনের উপর গুরুত্বারোপ করেন।

এদিকে সংগঠনের সদস্যপদ লাভে আগ্রহীদেরকে আগামী ৩০ আগষ্টের মধ্যে নিম্মোক্ত লিঙ্কে প্রবেশ করে ফরমটি পূরণ করে পাঠানোর জন্য বিএমএসএফের পক্ষ থেকে আহবান করা হয়েছে।

https://docs.google.com/forms/d/e/1FAIpQLSd-VkmaoOSqdZxrCyWsHGQ2lq6b4acysOY83AymBxqFw10tGQ/viewform?usp=sf_link

উল্লেখ্য, দেশে সামাজিক দায়বদ্ধতামূলক সাংবাদিকতা গড়ে তুলতে অপেক্ষাকৃৃত নবীন সাংবাদিকদের দক্ষ করতে বিএমএসএফ প্রাথমিক পর্যায়ে ১ হাজার সাংবাদিককে প্রশিক্ষন প্রদানের একটি পাইলট প্রকল্প গ্রহন করেছে।


আরো পড়ুন