• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:৩৫ অপরাহ্ন

সাংবাদিকদের দলাদলি বন্ধ করতে হবে: বিএমএসএফ

ডেস্ক রিপোর্ট / ২৭৩ বার পঠিত
আপডেট: শনিবার, ৭ আগস্ট, ২০২১

ঢাকা শনিবার ৭ আগষ্ট ২০২১: সাংবাদিকদের দলাদলি বন্ধ করতে হবে; নয়তো পেশার মর্যাদা রক্ষা সম্ভব হবেনা। প্রতিনিয়ত হামলা-মামলার শিকার হতে হবে। সাংবাদিকতার কার্ড দেখে পরিচয়বহন করেনা; সংবাদই তার পরিচয়। সাংবাদিকতায় পেশাগত চর্চা, ঐক্য ও সমন্বয় জরুরী। বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) আয়োজিত মুজিববর্ষ ও সংগঠনের ৯ম বর্ষ পূর্তি উপলক্ষে সাংবাদিকতার বুনিয়াদী ও তথ্য অধিকার আইন বিষয়ক তিনদিন ব্যাপী ভার্চুয়াল প্রশিক্ষণ-২০২১ এর ২য় ব্যাচের দ্বিতীয় সেশনে আলোচকরা এসব কথা বলেন।

ভার্চুয়াল এ প্রশিক্ষণ কর্মশালায় দেশের বিভিন্ন জেলা/উপজেলার ১০০ জন সাংবাদিক প্রশিক্ষণ নিচ্ছেন। আজ ৭ আগষ্ট এ প্রশিক্ষণ কর্মসূচীর সমাপনী হবে। প্রতিদিন রাত ৯-১২ টা পর্যন্ত জুম লিঙ্কের মাধ্যমে এ প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হয়।

বিএমএসএফ এর সিনিয়র সহসভাপতি সাঈদুর রহমান রিমনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় সঞ্চালক ছিলেন সংগঠনের সাধারন সম্পাদক আহমেদ আবু জাফর।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সুপ্রীম কোর্টের সহকারী এ্যাটর্নী জেনারেল ও বিএমএসএফ এর আইন উপদেষ্টা এ্যাড. মুহাম্মদ আওলাদ হোসাইন ও এ্যাড. মো: কাওসার হোসাইন, এ্যাড. মশিউল আলম রাতুল।

মূল আলোচক ছিলেন উপকূল সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু। এছাড়াও সময় টেলিভিশনের বিশেষ প্রতিনিধি ও রংপুর ব্যুরো প্রধান রতন সরকার, আবুল হাসান বেলাল আলোচনায় অংশ নেন।

রফিকুল ইসলাম মন্টুর আলোচনায় সংবাদের আদ্যোপান্ত প্রশিক্ষনার্থীদের মাঝে তুলে ধরেন। এছাড়া তথ্য অধিকার আইন, ডিজিটাল নিরাপত্তা আইনসহ ভ্রাম্যমাণ আদালতকে ঘিরে সাংবাদিকতার নানা দিক নিয়ে আলোচনা করেন। প্রশিক্ষণে অংশগ্রহণকারী সাংবাদিকগণ মাঠ পর্যায়ের সংবাদ সংগ্রহের ক্ষেত্রে উদ্ভূত নানা সমস্যা এড়িয়ে কৌশলের সঙ্গে দায়িত্ব পালনের উপর গুরুত্বারোপ করেন।

প্রতিটি পর্বে ছিল শিক্ষার্থীদের প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্ব। প্রশ্নোত্তর পর্বে সাংবাদিকতার নানা সমস্যা মোকাবেলায় করণীয় বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়।

উল্লেখ্য, সামাজিক দায়বদ্ধতামূলক সাংবাদিকতা গড়ে তুলতে দেশের অপেক্ষাকৃৃত নবীন সাংবাদিকদের দক্ষ করতে বিএমএসএফ প্রাথমিক পর্যায়ে এ প্রকল্প গ্রহন করেছে। প্রশিক্ষিত এসব নবীন সাংবাদিকরা দেশ, মাটি ও মানুষের জন্য কাজ করবে বলে আশা প্রকাশ করা হয়।


আরো পড়ুন