• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:৪৬ অপরাহ্ন

মিয়ানমারের জঙ্গলে খুঁজে পাওয়া গেলো ৪০ মরদেহ

অনলাইন ডেস্ক / ২১৮ বার পঠিত
আপডেট: শুক্রবার, ৬ আগস্ট, ২০২১

গত ১ ফেব্রুয়ারি থেকেই মিয়ানমার রয়েছে বিদ্রোহী সামরিক শাসকদের অধীনে। সামরিক শাসনের বিরুদ্ধে সে সময় থেকেই তৎপর দেশটির সাধারণ মানুষ। তবে এজন্য মূল্যও দিতে হয়েছে তাদের।

সম্প্রতি দেশটির সাগাইং অঞ্চলে কানি শহরের আশপাশে বিভিন্ন স্থানের জঙ্গল থেকে ৪০টি মরদেহ খুঁজে পেয়েছে সেনা সরকারের বিরুদ্ধে লড়ে যাওয়া একটি মিলিশিয়া বাহিনী ও স্থানীয়রা।

এই অঞ্চলে সামরিক শাসনের বিরোধীদের গড়ে তোলা মিলিশিয়া গোষ্ঠীগুলোর সঙ্গে সাম্প্রতিক মাসগুলোতে সেনাবাহিনীর তুমুল লড়াই হয়েছে।

কিছু মরদেহে নির্যাতনের চিহ্নও রয়েছে বলে জানিয়েছেন মিলিশিয়া বাহিনীর এক সদস্য। জঙ্গল থেকে এতগুলো লাশ উদ্ধার মিয়ানমার সেনা সরকারের চলমান নৃশংসতার স্মারক।

এ বিষয়ে জানতে সামরিক বাহিনীর মুখপাত্রের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও কোনো সাড়া পায়নি বার্তা সংস্থা রয়টার্স।

মিয়ানমারের ইরাবতী পত্রিকা স্থানীয়দের উদ্ধৃতি দিয়ে বলেছে, ৩০ জুলাইয়ে সাগেইং অঞ্চলের জঙ্গল এলাকায় ১২টি মরদেহ পাওয়া যায় যাদের একজনের বয়স ১৪ বছর। সবগুলো মরদেহেই ছিল নির্যাতনের চিহ্ন।

এর আগে জুলাইয়ের শুরুর দিকে ওই এলাকারই আরেকটি গ্রামে পাওয়া গিয়েছিল ১৬টি মরদেহ। অন্যান্য এলাকায় মিলেছিল আরও ১২টি মরদেহ। বিভিন্ন স্থান থেকে এ পর্যন্ত উদ্ধার হওয়া মরদেহের সংখ্যা ৪০টিতে দাঁড়িয়েছে বলে জানিয়েছে ওই মিলিশিয়া সদস্য।


আরো পড়ুন