• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:৩৫ পূর্বাহ্ন

দেশে এলো সিনোফার্মের ১০ লাখ ডোজ টিকা

অনলাইন ডেস্ক / ১৭৩ বার পঠিত
আপডেট: শুক্রবার, ৩০ জুলাই, ২০২১

চীনের সিনোফার্মের কাছ থেকে কেনা করোনাভাইরাসের ১০ লাখ ডোজ টিকা দেশে পৌঁছেছে। বৃহস্পতিবার (২৯ জুলাই) রাত ১০টায় টিকা বহনকারী প্রথম ফ্লাইটটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। রাত একটা এবং তিনটায় আরও দুটি ফ্লাইটে বাকি ২০ লাখ টিকা ঢাকায় পৌঁছাবে।

মোট ৩০ লাখ ডোজ কোভিড টিকা দেশে আনতে ২৯ জুলাই  বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর অত্যাধুনিক তিনটি ড্রিমলাইনার (একটি বোয়িং ৭৮৭-৯ ও দুইটি বোয়িং ৭৮৭-৮) ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে চীনের উদ্দেশ্যে ছেড়ে যায়।

বাণিজ্যিকভাবে সিনোফার্ম থেকে বাংলাদেশের কেনা ১০ লাখ ডোজ টিকার প্রথম চালান গত ২ জুলাই দেশে আসে। এর পরদিন আরও ১০ লাখ, সবশেষ গত ১৭ জুলাই রাতে দুই চালানে সিনোফার্মের কাছ থেকে কেনা আরও ২০ লাখ ডোজ টিকা দেশে পৌঁছায়। এ নিয়ে সিনোফার্মের মোট ৫০ লাখ ডোজ টিকা দেশে এসেছে। চুক্তি অনুযায়ী, তিন মাসের মধ্যে সিনোফার্ম থেকে মোট দেড় কোটি ডোজ টিকা দেশে আসার কথা রয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স অত্যন্ত সতর্কতার সাথে প্রয়োজনীয় তাপমাত্রায় বিশেষ ব্যবস্থার মাধ্যমে এসব টিকা দেশে  আনার ব্যবস্থা গ্রহণ করেছে। আন্তর্জাতিক এভিয়েশন নীতিমালা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুরক্ষানীতি যথাযথভাবে অনুসরণ করে করোনা মহামারীকালীন সময়ে সাশ্রয়ী খরচে টিকা, ভেন্টিলেটর ও অন্যান্য সুরক্ষাসামগ্রী পরিবহন করছে বিমান।


আরো পড়ুন