• মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৪:৩৫ অপরাহ্ন

দেশে এলো যুক্তরাষ্ট্র প্রবাসীদের ২৫০ আইসিইউ ভেন্টিলেটর

অনলাইন ডেস্ক / ২১৩ বার পঠিত
আপডেট: রবিবার, ২৫ জুলাই, ২০২১

করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবায় যুক্তরাষ্ট্র প্রবাসী চিকিৎসকদের উপহার হিসেবে পাঠানো ২৫০টি মোবাইল ভেন্টিলেটর ঢাকায় এসে পৌঁছেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে তারা এই উপহার পাঠিয়েছেন।

শনিবার (২৪ জুলাই) রাতে ভেন্টিলেটরগুলো হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। বিমানবন্দরে এসব ভ্যান্টিলেটর গ্রহণ করেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন, স্বাস্থ্য সচিব লোকমান হোসেন মিয়া ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ডা. এ বি এম আব্দুল্লাহ।

এ সময় বিমানবন্দরে গণমাধ্যমকে ডা. এ বি এম আব্দুল্লাহ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে যুক্তরাষ্ট্রের প্রবাসী চিকিৎসকদের উদ্যোগে এসব আইসিইউ ভেন্টিলেটর প্রদান করা হয়েছে। পর্যায়ক্রমে এসব ভেন্টিলেটর বিভিন্ন হাসপাতালে সরবরাহ করা হবে।

‘এটা কিন্তু ইচ্ছে করলে অ্যাম্বুলেন্সে রাখা যাবে, গ্রামে-গঞ্জে নেওয়া যাবে। উপজেলাতে নেওয়া যাবে, জেলাতে কার্যকরী হবে। আইসিইউতে যে লাইফ সাপোর্ট দেওয়া হয়, এটা দিয়ে সেটা করা যাবে। এটা দিয়ে রোগীদের জীবন বাঁচানো যাবে। এটা শুধু করোনার রোগীদের জন্য না। অন্য যেকোনো মুমূর্ষু রোগীর জন্যই এটা কাজ করবে’, যোগ করেন ডা. এ বি এম আব্দুল্লাহ।

পররাষ্ট্রসচিব বলেন, এসব ভেন্টিলেটর ভারত থেকে ঢাকায় পৌঁছাতে দিল্লির বাংলাদেশ মিশন কাজ করেছে। এ জন্য আমি তাদের ধন্যবাদ জানাই।

সরকারের পক্ষ থেকে জানানো হয়, ভেন্টিলেটরগুলো যুক্তরাষ্ট্র থেকে প্রথমে ভারতের নয়াদিল্লিতে আসে। বাংলাদেশের হাইকমিশনার সেগুলো গ্রহণ করেন। পরে তা বাংলাদেশগামী একটি উড়োজাহাজে করে পাঠানো হয়।


আরো পড়ুন