• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:৪১ পূর্বাহ্ন

এবারের হজ নিয়ে যা বললেন আয়াতুল্লাহ খোমেনি

অনলাইন ডেস্ক / ১৯৯ বার পঠিত
আপডেট: সোমবার, ১৯ জুলাই, ২০২১

মুসলমানেরা এখন সংখ্যায় অনেক। আমাদের রয়েছে বিস্তীর্ণ ভূখণ্ড ও বিপুল প্রাকৃতিক সম্পদ। মুসলিম জাতি সজাগ ও সচেতন রয়েছে। কাজেই আমাদের বিপুল সম্পদ, সুযোগ ও সম্ভাবনাকে কাজে লাগিয়ে ভবিষ্যৎ গঠনে তৎপর হতে হবে বলে মন্তব্য করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনি।

তিনি আরও বলেন, গত দেড়শ’ বছরে মুসলিম জাতিগুলো তাদের দেশের ভবিষ্যৎ ও সরকার গঠনে কোনও ভূমিকাই পালন করতে পারেনি এবং কয়েকটি ব্যতিক্রম ছাড়া পাশ্চাত্যের আগ্রাসী সরকারগুলোর নীতি ও পরিকল্পনার মাধ্যমেই মুসলমানেরা পরিচালিত হয়েছে। পাশ্চাত্যের লোভ-লালসা ও হস্তক্ষেপের শিকার হয়েছে। বর্তমানে অনেক দেশ জ্ঞান-বিজ্ঞানে পিছিয়ে রয়েছে এবং রাজনৈতিক অঙ্গনেও পরনির্ভরশীল। নিজেদের সক্রিয় ভূমিকার অভাব এবং দুর্বলতার কারণেই এমনটি হয়েছে।

খোমেনি আরও বলেন, এখন মুসলিম বিশ্বের যুবসমাজ, বিজ্ঞানী, আলেম, বুদ্ধিজীবী, রাজনীতিবিদ এবং দল ও সংগঠনসহ সবাইকে অবশ্যই সেই অপমানকর ও লজ্জাজনক অতীতের ভুলগুলো শুধরাতে হবে। তাদেরকে অবশ্যই রুখে দাঁড়াতে হবে এবং পাশ্চাত্যের সরকারগুলোর জোর-জবরদস্তি, হস্তক্ষেপ ও অপকর্মের বিরুদ্ধে ‘প্রতিরোধ’ গড়ে তুলতে হবে।

 

মুসলিমদের বিজয় কামনা করে তিনি বলেন, আমি মহান আল্লাহর কাছে মুসলিম জাতিগুলোর বিজয় কামনা করছি এবং হজরত ইমাম মাহদি (আ.)-এর প্রতি দরুদ পাঠাচ্ছি। একইসঙ্গে মহান নেতা ইমাম খোমেনী ও শহীদদের উচ্চ মর্যাদার জন্য আল্লাহর কাছে প্রার্থনা করছি।


আরো পড়ুন