• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৮:৩৩ অপরাহ্ন

কালকিনি কৃষি বিভাগের উন্নয়ন দেখতে বিভিন্ন জেলার কৃষকদের কৃষিভ্রমণ

রকিবুজ্জামান, মাদারীপুর প্রতিনিধি / ১৭৮ বার পঠিত
আপডেট: রবিবার, ১৩ জুন, ২০২১

মাদারীপুরের কালকিনি কৃষি বিভাগের তৎপরতার জন্যে কালকিনি উপজেলার কৃষি খাতের ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। এই সাফল্য দেখতে আজ (১২.৬.২০২১ ইং) কৃষকদের উদ্বুদ্ধকরণ ভ্রমণে   সূদুর ভোলা এবং গোপালগঞ্জ হতে কৃষক ও কৃষি কর্মকর্তাদের সমন্বয়ে ডিএই ভোলা এবং ডিএই গোপালগঞ্জ টিম আসে।ডিএই ভোলা হতে আসা কৃষক ও কৃষি কর্মকর্তারা উপজেলার এনায়েতনগর ইউনিয়নে চাষকৃত এসএমই বীজ বারি সরিষা ১৭, বারি খেসারী ৩ ও বারি মসুর ৮ বীজ সংরক্ষণ দেখতে আসেন।এসময় তারা চাষাবাদের জন্য ফসল গুলোর বীজ নিয়ে যায়।
অপরদিকে গোপালগঞ্জের টুংগীপাড়া থেকে আসা ডিএই গোপালগঞ্জের কৃষক ও কৃষি কর্মকর্তারা কালকিনির রমজানপুরে কন্দাল ফসল মুখীকচু দেখতে আসেন। দুই টিমে প্রায় ৭০ জন কৃষক  ও ডিএই কর্মকর্তাবৃন্দ কালকিনির কৃষিখাতের এই উন্নয়ন দেখতে আসেন। কালকিনি উপজেলা কৃষি কর্মকর্তা বলেন, অন্য জেলা হতে কৃষি উদ্বুদ্ধকরণ ভ্রমণে কৃষকরা আমাদের উপজেলায় আসার জন্য এলাকার কৃষকদের কাজের আগ্রহ আরো বেড়ে যাবে।তাছাড়া অন্য জেলা হতে আসা কৃষকবৃন্দ আমাদের চাষাবাদ দেখে এসএমই থেকে চাষের বীজ কিনে নিয়ে যান,যা সত্যিই আমাদের জন্য আনন্দের। আমি কালকিনি কৃষি বিভাগের পক্ষ থেকে তাদেরকে অসংখ্য  ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই ।
চাষাবাদকৃত জমি পরিদর্শনের সময় ভোলা জেলা প্রশিক্ষণ অফিসার রাশেদ হাসনাত, কালকিনি উপজেলা কৃষি অফিসার মিল্টন বিশ্বাস, উপসহকারী কৃষি অফিসার মোঃ শহিদুল ইসলাম এবং উপসহকারী কৃষি অফিসার তানভীর সহ স্থানীয় কৃষকবৃন্দ উপস্থিত ছিলেন।


আরো পড়ুন