• বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:০৩ পূর্বাহ্ন

ডেঙ্গু প্রতিরোধে ব্রাহ্মণপাড়া থানা পুলিশের দিনব্যাপী প্রচারণা।

/ ৩০৩ বার পঠিত
আপডেট: রবিবার, ১১ আগস্ট, ২০১৯

মোঃ মমিনুল ইসলাম(বি,পাড়াথানা প্রতিনিধি): “নিজ পরিবেশ পরিচ্ছন্ন রাখি, ডেঙ্গুমুক্ত বাংলাদেশ গড়ি” এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে জেলা পুলিশের নির্দেশনায় কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া থানা পুলিশ ডেঙ্গু প্রতিরোধে দিনব্যাপী র‌্যালী,লিফলেট বিতরণ ও জনসচেতনতা মূলক বিভিন্ন কর্মসূচি পালন করেছেন।

সকালে থানার অফিসার ইনচার্জ (ওসি) এসএএম শাহজাহান কবিরের নের্তৃত্বে এসআই যুযুৎসু যশ চাকমাসহ পুলিশের একটি দল ব্রাহ্মণপাড়া সদর বাস ষ্টেন্ড, ধান্যদৌল, বড়ধুশিয়া, চান্দলা বাজার, সিএনজি অটোরিক্সা ষ্টেন্ডসহ বিভিন্ন স্থানে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানসহ বিভিন্ন কর্মসূচি পালন করেন।
পরিচ্ছন্নতা অভিযানের পর ওসি শাহজাহান কবির বলেন,দেশে ডেঙ্গু রোগ ব্যাপক আকারে বেড়ে গেলেও আতংক হবার কিছু নেই।ইতিমধ্যে সরকার এ রোগ প্রতিরোধে ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছেন। ডেঙ্গু রোগের চিকিৎসা সঠিক সময়ে নিতে সবার মাঝে সচেতনতা বৃদ্ধি করতে হবে।কারো জ্বর ১০৪-১০৫ হলে এবং তার মাথা ব্যাথা শুরু হলে অবশ্যই তার রক্ত পরীক্ষাসহ এমবিবিএস ডাক্তারের পরামর্শ নিতে হবে।

এ রোগ থেকে প্রতিকার পেতে হলে বাড়ীর আঙ্গিনাসহ এর আশপাশ এলাকা ও জমে থাকা পানি পরিস্কার করে ফেলতে হবে।এডিস মশা খুব বেশী উপরে উঠতে পারে না বিধায় কোমড়ের নিচে এবং শিশুদের শরীরে এরা কামড়ায়।তাই শিশুরের শরীরে ও বড়দের কোমরের নিচে নারিকেল তৈল মালিশ করে রাখলে এডিস মশা রেখে রক্ষা পাওয়া সম্ভব। সর্বোপরি সচেতনতার কোন বিকল্প নেই উল্লেখ করে তিনি বলেন,পরিচ্ছন্নতা অভিযান ও জনসচেতনতা মূলক কার্যক্রম অব্যাহত থাকবে।


আরো পড়ুন