• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:১৩ পূর্বাহ্ন

অস্ট্রিয়ায় স্বাস্থ্যবিধি মেনে ঈদ উল ফিতর উদযাপন

অনলাইন ডেস্ক / ২২২ বার পঠিত
আপডেট: শুক্রবার, ১৪ মে, ২০২১

অস্ট্রিয়ায় সরকার প্রদত্ত কঠোর স্বাস্থ্যবিধি মেনে ঈদ উল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে। অস্ট্রিয়ায় ঈদের প্রধান জামাত ভিয়েনা ইসলামিক সেন্টারে সকাল ৬ ঘটিকায় অনুষ্ঠিত হয়। এছাড়াও সেখানে সকাল ৭ ঘটিকায় ঈদের আরেকটি জামাত অনুষ্ঠিত হয়।

বাংলাদেশি মসজিদেও ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। করোনার বিধিনিষেধ এবং স্বাস্থ্যবিধি মেনে সকল মসজিদেই  ঈদ ফিতরের তিন থেকে চারটি  জামাত অনুষ্ঠিত হয়।

ভিয়েনার বায়তুল মোকারম জামে মসজিদের ঈদ উল ফিতরের চারটি  জামাত অনুষ্ঠিত হয়। প্রথম জামাতের ইমাম ছিলেন শাইখ ড. ফারুক আল মাদানি।

ঈদের জামাত শেষে মুসল্লীরা সামাজিক দুরত্ব বজায় রেখে  একে অপরকে ঈদের শুভেচ্ছা জানান। অস্ট্রিয়াতে লকডাউন কিছুটা শিথিল করা হলেও জনসমাগমের ক্ষেত্রে বিধিনিষেধ অব্যাহত রয়েছে। যার ফলে সকল প্রবাসিদের এক সাথে ঈদ উদযাপন করা সম্ভব হচ্ছে না। গতবারের ন্যায় এবারেও শুধুমাত্র পরিবারের সাথে ঈদ উদযাপন করছেন প্রবাসিরা।

প্রবাসিদের ঈদে বাংলাদেশ থেকে কিছুটা ভিন্নতা রয়েছে । ঈদের দিন অনেক প্রবাসি ঈদের জামাতের পর কর্মস্থলে যোগদান করেন। ঈদের পর সাপ্তাহিক ছুটির দিনে ঈদ পূর্নমিলনীর আয়োজন করেন প্রবাসিরা। তবে করোনার কারনে গত দুই বছর কোন ধরনের ঈদ উদযাপন করা সম্ভব হচ্ছে না। তাই সকল প্রবাসি প্রত্যাশা, পৃথিবী থেকে করোনা মহামারি বিদায় নিবে এবং আবার প্রবাসিরা এক সাথে ঈদ উদযাপন করবে।


আরো পড়ুন