• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:০০ পূর্বাহ্ন

চার বছরে পা রাখলো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

অনলাইন ডেস্ক / ১৬২ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১

তিন বছর অতিক্রম করে চার বছরে পা রাখলো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। এ উপলক্ষে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিএসসিএল) উদ্যোগে অনলাইন প্লাটফর্মে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১২ মে) রাতে এই আলোচনা সভায় প্রধান অতিধি হিসেবে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং বিশেষ অতিথি হিসেবে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. আফজাল হোসেন অংশ নেন।

সভায় সভাপতিত্ব করেন বিএসসিএলের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএসসিএলের ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ আবদুল হান্নান।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সর্বোত্তম ব্যবহার নিশ্চিতকরণ ও দেশের পরবর্তী স্যাটেলাইট (বঙ্গবন্ধু স্যাটেলাইট-২) নিয়ে দিক-নির্দেশনামূলক বক্তব্য দেন সভায় যোগদানকারীরা।

২০১৮ সালের ১২ মে বাংলাদেশ সময় ভোর ২টা ১৪ মিনিটে (যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় অনুসারে ১১ মে বিকেল ৪টা ১৪ মিনিট) যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরালের কেনেডি স্পেস সেন্টার থেকে স্পেসএক্সের ফ্যালকন-৯ রকেটের সাহায্যে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ মহাকাশের কক্ষপথের উদ্দেশ্যে উৎক্ষেপণ করা হয়।

এর মাধ্যমে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে স্যাটেলাইটের মালিক দেশগুলোর অভিজাত ক্লাবে যুক্ত হয় বাংলাদেশ। আর মহাকাশে স্বমহিমায় স্থান করে নেয় বঙ্গবন্ধু স্যাটেলাইট।


আরো পড়ুন