• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:০৭ অপরাহ্ন

ফেসবুক-ইনস্টাগ্রামে ট্রাম্পের নিষেধাজ্ঞা বহাল

অনলাইন ডেস্ক / ১৬৮ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ৬ মে, ২০২১

সহিংসতায় উসকানি দেওয়ার অভিযোগে বিগত মার্কিন নির্বাচনের সময় যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক এবং ইনস্টাগ্রাম ব্যবহারের ওপর যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল আজ বুধবার ফেসবুকের ওভারসাইট বোর্ড সেই নিষেধাজ্ঞা বহাল করেছে।

সাময়িকভাবে তার অ্যাকাউন্ট বন্ধ রেখে তা আবার চালু করা হবে কি না তা মূল্যায়ন করার জন্যই ফেসবুকের ওভারসাইট বোর্ড আজ বৈঠকে বসেছিল। সেই বৈঠক থেকে তারা ট্রাম্পের ওপর ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা বহালের সিদ্ধান্ত দিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, মার্কিন কংগ্রেস ভবনে সহিংসতার পরের দিন থেকে ডোনাল্ড ট্রাম্পকে ফেসবুকে নিষিদ্ধ করা ন্যায়সঙ্গত, তবে এই নিষেধাজ্ঞার কার্যকরতা কত দিন থাকবে তা পুনর্বিবেচনা করা দরকার বলে জানিয়েছে ‘ওভারসাইট বোর্ড’ বা তদারকি বোর্ড ।

এর আগে, গত ৭ জানুয়ারি ফেসবুক ও ইন্সটাগ্রাম ট্রাম্পের অ্যাকাউন্ট ব্যান করে। এ বিষয়ে নিজেদের অবস্থানও পরিষ্কার করে ফেসবুক। তারা বলেন, ‘আমাদের বিশ্বাস এ সিদ্ধান্ত ছিল প্রয়োজনীয় এবং যথার্থ। এখন বোর্ডের সিদ্ধান্তটা জানা গুরুত্বপূর্ণ। বোর্ডের সিদ্ধান্ত আসার আগ পর্যন্ত তার আইডি ব্যান থাকবে।

রয়টার্স জানায়, ওভারসাইট বোর্ড কী সিদ্ধান্ত দেয় তা দেখার অপেক্ষায় ছিলেন অনেকেই, কারণ ভবিষ্যতে রাষ্ট্রনেতারা নিয়ম ভাঙলে ফেসবুক কেমন পদক্ষেপ নেবে, বোর্ডের সিদ্ধান্তেই তার ইঙ্গিত মিলবে।


আরো পড়ুন