• শনিবার, ১৫ মে ২০২১, ০৫:৫১ অপরাহ্ন

মে দিবস উপলক্ষে বেনাপোল পেট্রাপোল আমদানি রফতানি বানিজ্য বন্ধ

মোঃ সাগর হোসেন,বেনাপোল প্রতিনিধি / ৩২ Time View
Update : শনিবার, ১ মে, ২০২১

মহান মে দিবস উপলক্ষে বেনাপোল – পেট্রাপোল স্থল বন্দর দিয়ে আমদানি রফতানি বানিজ্য বন্ধ  রয়েছে। তবে ভারত বাংলাদেশের মধ্যে দুই দেশের আটকে পড়া যাত্রী চলাচল স্বাভাবিক রয়েছে।  ১৪ দিন উভয় দেশের যাত্রীদের ভ্রমণ নিশেধাজ্ঞা রয়েছে সরকারের। বিশেষ ব্যবস্থায় উভয়ে দেশের আটকে পড়া যাত্রীদের শুধু মাত্র হাইকমিশনের অনুমতি ছাড়পত্র নিয়ে চলাচল সচল রয়েছে।
শনিবার সকাল থেকে দুই দেশের আমদানি রফতানি বানিজ্য বন্ধ রয়েছে মহান মে দিবস সরকারী ছুটি উপলক্ষে। তবে আগামিকাল রোববার থেকে দুই দেশের বানিজ্য সচল হবে বলে জানান, বেনাপোল স্থল বন্দরের উপপরিচালক মামুন কবির তরফদার।
এদিকে করোনা সংক্রমক ভারতে মহামারি দেখা দেওয়ায় শর্ত মেনে দুই দেশের আটকে পড়া যাত্রীরা বিশেষ অনুমতি সাপেক্ষে যাতায়াত করছে বলে নিশ্চিত করেন বেনাপোল ইমিগ্রেশন ওসি আহসান হাবিব। গত ২৬ এপ্রিল থেকে দুই দেশের স্বাভাবিক পাসপোর্ট যাত্রীর উপর চলাচল নিশেধজ্ঞা রয়েছে।
এদিকে একদিন  আমদানি রফতানি বানিজ্য বন্ধ থাকলে শুধু মাত্র বেনাপোল বন্দর থেকে সরকারের রাজস্ব ঘাটতি পড়ে ২০ থেকে ৩০ কোটি টাকা। কারন এ পথে প্রতিদিন ভারতে রফতানি হয় ১৫০ থেকে ২০০ ট্রাক পণ্য। আবার ভারত থেকে আসে প্রায় ৩ থেকে ৪ শত পণ্যবাহী ট্রাক। উভয় দেশে প্রবেশের অপেক্ষায় উভয় সীমান্তে দাঁড়িয়ে আছে শত শত  পণ্য বাহী ট্রাক। এর মধ্যে গার্মেন্টস শিল্পর কাঁচামালও রয়েছে। এছাড়া ফল পিয়াজ, মাছ, কাঁচামরিজ, আদা সহ বিভিন্ন ধরনের কাচা পণ্য প্রবেশেরও অপেক্ষায় রয়েছে। কিছু আমদানি কারক রৌদ বৃষ্টিতে ভিজে এসব পণ্য নষ্ট হতে পারে বলে আশঙ্কা করছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category