• শনিবার, ১৫ মে ২০২১, ০৫:১৭ অপরাহ্ন

কাশ্মীর ইস্যুতে শীর্ষস্থানীয় কর্মকর্তাদের ‘গোপন বৈঠক’

অনলাইন ডেস্ক / ৩২ Time View
Update : বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১

ভারত-পাকিস্তানের শীর্ষস্থানীয় কর্মকর্তারা গত জানুয়ারিতে দুবাই শহরে গোপনে বৈঠক করেছেন বলে জানিয়েছে রয়টার্স। কাশ্মীর ইস্যু নিয়ে এই বৈঠকের সঙ্গে সম্পৃক্ত কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ সংস্থাটি লিখেছে, দুই দেশের গোয়েন্দা বিভাগের কর্মকর্তারা ওই বৈঠকে উপস্থিত ছিলেন।

ভারত-পাকিস্তানের সম্পর্ক ঐতিহাসিকভাবেই বিরোধময়। সেটি গত কয়েক বছরে নতুন মাত্রা পেয়েছে, বিশেষ করে নরেন্দ্র মোদির আমলে। এর ভেতর ২০১৯ সালে কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনীর ওপর জঙ্গি হামলার ঘটনায় সম্পর্ক একেবারে তলানিতে গিয়ে ঠেকে।

রয়টার্স বলছে, দুই দেশের সরকার কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক করতে কূটনৈতিক চ্যানেল ব্যবহার করতে চাইছে। সামনের কয়েক মাসে এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে।

দুই ব্যক্তিকে উদ্ধৃত করে রয়টার্স লিখেছে, সংযুক্ত আরব আমিরাত সরকারের সহযোগিতায় এই বৈঠক অনুষ্ঠিত হয়। এ বিষয়ে জানতে চাইলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে কোনো মন্তব্য করা হয়নি। পাকিস্তানের সেনাবাহিনীও রয়টার্সের অনুরোধে সাড়া দেয়নি।

পাকিস্তানের নামকরা প্রতিরক্ষা বিশ্লেষক আয়েশা সিদ্ধিকির বিশ্বাস, কয়েক মাস ধরেই ভারত-পাকিস্তানের কর্মকর্তারা অন্য দেশে বৈঠক করছেন।

তিনি বলেছেন, ‘আমার মনে হয় থাইল্যান্ডে বৈঠক হয়েছে, দুবাইতে হয়েছে, হয়েছে লন্ডনেও।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category