• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:২০ অপরাহ্ন

ইসরায়েলে করোনার নতুন ধরণ আবিষ্কার !

অনলাইন ডেস্ক / ১৭২ বার পঠিত
আপডেট: শনিবার, ৩ এপ্রিল, ২০২১

ইসরায়েলে করোনাভাইরাসের নতুন বৈশিষ্ট্য নিয়ে একটি ধরণ আবিষ্কারের দাবি করেছেন দেশটির বিজ্ঞানীরা। এর নামকরণ করা হয়েছে করোনার ইসরায়েলি ভ্যারিয়েন্ট। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় সম্প্রতি এই দাবি করেছে।

গত বছরের জুলাই থেকেই কেন্দ্রীয় ভাইরোলোজি ল্যাবরেটরিতে করোনাভাইরাসের নতুন এই ধরণটি নিয়ে গবেষণা চালিয়ে আসছেন ইসরায়েলের বিজ্ঞানীরা। গত সপ্তাহে আবিষ্কার সম্পর্কে নিশ্চিত হয়েই বিষয়টি আলোচনায় নিয়ে আসে ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয়।

২০২০ সালের অক্টোবরে ইসরাইলি শহর রাহাতের ৫ ভাগ এলাকায় তরলবর্জ্যে প্রথম এ ধরণের ভাইরাসের দেখা মেলে। এর পর ২০২০ সালের নভেম্বারে ক্লিনিক্যাল বর্জ্যে এ ভাইরাস পাওয়া যায়। গত বছরের নভেম্বরে দেশটির নেতানিয়া ও হাইফা শহরের ৯৮ ভাগ এলাকায় এ ভাইরাসটি ছড়িয়ে পড়ে।

এ পর্যন্ত দেশটির ১৮১ জন করোনার ইসরাইলি ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছে বলে জানা গেছে। কিন্তু দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দাবি, আরও অনেক বেশি মানুষ এ ধরণের ভাইরাসে আক্রান্ত হয়ে থাকতে পারে।

তবে করোনাভাইরাসের এই ইসরায়েলি ভ্যারিয়েন্টটি যুক্তরাজ্যের ভ্যারিয়েন্টের মতো দ্রুত ছড়ায় না। এছাড়া এই ভ্যারিয়েন্টটিতে ফাইজারের টিকা কার্যকর বলেও দাবি করা হয়েছে।


আরো পড়ুন