• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:৩৫ অপরাহ্ন

দেবিদ্বারে দিনব্যাপী নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের মেলা

আকতার হোসেন (রবিন), কুমিল্লা, দেবিদ্বার প্রতিনিধি / ২৮৫ বার পঠিত
আপডেট: শনিবার, ১৩ মার্চ, ২০২১

কুমিল্লার জেলার দেবিদ্বার উপজেলায় অনুষ্ঠিত হয়েছে নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের মেলা, ১৩ ফেব্রুয়ারী (শনিবার) সকালে উপজেলার সদরের উৎসব কমিউনিটি সেন্টারে দেবিদ্বার গালর্স কমিউনিটি’র উদ্যোগে ও আমেরিকা প্রবাসী ডা. ফেরদৌস খন্দকার এর সার্বিক সহযোগীতায় দিনব্যাপী নারী উদ্যোক্তাদেরএ পণ্য মেলা অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টায় সদরের উৎসব কমিউনিটি সেন্টারে উদ্যোক্তা মেলার ফিতা ও কেক কেটে উদ্বোধন করেন দেবিদ্বার থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: আরিফুর রহমান।

দেবিদ্বার গালর্স কমিউনিটি’র উদ্যোগে আয়োজিত মেলায় দেবিদ্বারে বিভিন্ন অঞ্চলের প্রায় ২০জন উদ্যোক্তা অংশ নিয়েছেন। বিকাল ৫টা পর্যন্ত চলা এ মেলায় দর্শক ও ক্রেতারা বিনামূল্যে প্রবেশ করতে পারবেন। মেলায় শাড়ী-পাঞ্জাবী, সালোয়ার-কামিজ, টপস, কাপল ড্রেস, বাচ্চাদের পোশাক, ফ্যামিলি ম্যাচিং ড্রেসসহ বাহারি নকশার পোশাক পাওয়া যাচ্ছে। এছাড়া হ্যান্ডিক্রাফটস, পাট ও চামড়াজাত দ্রব্য, কসমেটিক্স, হাতের তৈরি দেশীয় গহনা, হাতের বানানো নকশী চাদর কাথা, আচারসহ নানা ধরণের জয়েলারি সামগ্রী, হোমডেকর ছাড়াও মেলায় ঘরে বানানো হরেক রকমের পিঠা ও মুখরোচক খাবার রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে ওসি মো. আরিফুর রহমান বলেন, এ ধরনের মেলার মাধ্যমে দেশের নারী উদ্যোক্তারা উৎসাহী ও অনুপ্রাণিত হবে এবং তারা এগিয়ে যাবে। তিনি আরও বলেন, দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে নারীরাও ঘরে বসে নেই তারাও এগিয়ে যাচ্ছে সমানতালে আজকের এ নারী উদ্যোক্তা মেলা যার প্রমাণ। আমি মনে করি নিজেকে গুটিয়ে না রেখে প্রতিটি নারীর উচিত নিজে স্বাবলম্বী হয়ে দেশকে এগিয়ে নেওয়া। ভবিষ্যতেও এমন মেলার আয়োজন অব্যাহত রাখতে আয়োজক কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান তিনি।

মেলায় অংশ নেয়া একাধিক নারী উদ্যোক্তা বলেন, ছোট উদ্যোক্তা হিসেবে এখনও পথ চলছি তবে স্বপ্ন একদিন সফল নারী উদ্যোক্ত হবো। দেশের অর্থনীতিতে পুরুষের পাশপাশি আমরা নারীরাও অংশীদার হবো। মেলায় নারী ক্রেতা-দর্শনার্থীদের পাশপাশি অনেক পুরুষ ক্রেতা ও দর্শনার্থীও এসেছেন।

মেলায় সার্বিক সহযোগীতা প্রদানকারী আমেরিকা প্রবাসী ডা. ফেরদৌস খন্দকার বলেন, নারী উদ্যোক্তাদের অনুপ্রেরণা যোগাতে এবং উদ্যোক্তা ও ভোক্তার মধ্যে সেতুবন্ধন গড়ে তুলতেই এই মেলার আয়োজন করা হয়েছে। এভাবে দেশের প্রতিটি ভালো কাজে আমি অংশ নেবো। আমি চাই নারীরা চাকরির পিছনে না ছুটে নিজে কিছু করে স্বাবলম্বি হোক। এ ক্ষেত্রে আমি যেকোন সহযোগিতা করব।


আরো পড়ুন