নানা আয়োজনে দেশব্যাপী বিএমএসএফ’র ৭ম বর্ষপূর্তি উদযাপিত অবিলম্বে সাংবাদিকদের তালিকা প্রণয়নের দাবি

0
29

ঢাকা ১৫ জুলাই ২০১৯: ঢাকাসহ সারাদেশে বিএমএসএফ’র ৭ম বর্ষপূর্তি উদযাপিত হয়েছে। র‌্যালী, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বৃক্ষরোপনসহ নানা আয়োজনে দিবসটি উদযাপন করা হয়। দিবসটি উপলক্ষে বিএমএসএফ ঢাকা জেলা কমিটির আয়োজনে কেন্দ্রীয় কার্যালয়ে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু জাফর সূর্য। ঢাকা জেলার সিনিয়র সহ-সভাপতি ওয়াহেদুজ্জামান মোল্লার সভাপতিতেত্ব প্রধান বক্তা ছিলেন বিএমএসএফ’র সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর। বিশেষ অতিথি ছিলেন বিএমএসএফ’র আইন উপদেষ্টা এ্যাড. কাওসার হোসাইন, আইন সম্পাদক এ্যাড. মুহাম্মদ আওলাদ হোসেন, বাংলাদেশ প্রতিদিন’র বিশেষ প্রতিবেদক সাইদুর রহমান রিমন ও স্থায়ী কমিটির সদস্য জসিম মাহমুদ প্রমুখ।

কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাইনুল হাসান মৃধার সঞ্চালনায় বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক কামাল হোসেন, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান মিলন, উপ-প্রচার সম্পাদক সানজিদা আকতার, মানবাধিকার সম্পাদক মোনালিসা মৌ, কেন্দ্রীয় সদস্য মাসুম তালুকদার, সোহাগ আরেফিন, আলী হোসেন, ঢাকা জেলার সাংগঠনিক সম্পাদক ফাতেমা আখতার রানী ও আবু বকর, মৌলভীবাজারের সমন্বয়কারী বেলাল তালুকদার, টাঙ্গাইল জেলা আহবায়ক সৈয়দ জিহাদুল ইসলাম, কেরানীগঞ্জের আহবায়ক তৌহিদুল ইসলাম, নির্যাতিত সাংবাদিক জিয়াউর রহমান জিয়া, আলোকিত প্রতিদিন’র আলমগীর হোসেন প্রমুখ।

এদিকে দিবসটি উপলক্ষে গাজীপুর, নরসিংদি, বরিশাল, ভোলা, কুয়াকাটা, মহিপুর, কলাপাড়া, দুমকি, বরগুনা, ঝালকাঠির রাজাপুর, পিরোজপুরের ভান্ডারিয়া, বোরহানউদ্দিন, বাকেরগঞ্জ, বাগেরহাট, খুলনার পাইকগাছা, সাতক্ষীরা, কালিগঞ্জ, গাজীপুরের শ্রীপুর, ময়মনসিংহের নান্দাইল, নারায়নগঞ্জের সোনারগাঁও, বন্দর থানা, ফেনী, সোনাগাজী, নোয়াখালী, চট্টগ্রামের বোয়লখালি, পটিয়া, ছাতক, রংপুরের পীরগঞ্জ, লক্ষ্মীপুরের কমলনগর, রাজশাহীর বাঘমারাসহ বিভিন্ন জেলা ও উপজেলায় দিবসটি উদযাপিত হয়েছে। আলোচনা সভায় বক্তারা অবিলম্বে সারাদেশের পেশাদার সাংবাদিকদের তালিকা প্রণয়ন, সাংবাদিক নিয়োগ নীতিমালা প্রণয়ন, নির্যাতন বন্ধে যুগোপযোগি আইন প্রণয়ন, জাতীয় গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতিসহ ১৪ দফা দাবি বাস্তবায়নের জন্য সরকার ও গণমাধ্যমের নিকট দাবি তোলা হয়।

ঢাকায় অনুষ্ঠিত সভায় আবু জাফর সূর্য বলেছেন, সাংবাদিকদের সুরক্ষা ও মর্যাদা রক্ষায় সকলকে ঐক্যবদ্ধ হওয়া দরকার। তিনি বিএমএসএফ ঘোষিত ১৪ দফা দাবি বাস্তবায়নের পক্ষে একাত্মতা প্রকাশ করে অবিলম্বে বাস্তবায়নের জন্য দাবি করেন। বিএমএসএফ সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর বলেন, স্বাধীনতার ৪৮ বছর অতিবাহিত হয়ে গেলে আজও সাংবাদিকরা অবহেলিত, নির্যাতিত ও সুষম সুবিধা বঞ্চিত। সাংবাদিকদের নিয়ে কেউ যেন খেলা ও তামাশা করার সুযোগ না পায় সে জন্য সকলকে সজাগ ও সতর্ক থাকার আহবান করা হয়। পথভ্রষ্টদের জন্য সুযোগ আছে। সংগঠন তার নিজস্ব গতিতেই চলছে। আলোচনা থাকলে টেবিলে বসুন। অযথা অপপ্রচার না থামালে আইনী ব্যবস্থায় যেতে বাধ্য করবেন না।

বাংলাদেশ প্রতিদিনের সিনিয়র সাংবাদিক সাইদুর রহমান রিমন বলেন, সাংবাদিকদেরকে ভিন্নপথে হাটতে হবে। কোন সাংবাদিক নির্যাতনের শিকার হলে বিভিন্ন জেলা থেকে মামলা দায়ের করার পরামর্শ দেন। তাতে সাংবাদিক নির্যাতনের ঘটনা কমে যাবে বলেও মত দেন তিনি। বিএমএসএফ’র আইন উপদেষ্টা এ্যাড. কাওসার হুসাইন বলেন, যারা সংগঠনের নেতাকর্মীদের নিয়ে অপপ্রচার করছেন তারা বন্ধ না করলে তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহন করা হবে। সুপ্রীম কোর্টের সহকারী এ্যাটর্নি জেনারেল ও সংগঠনের আইন সম্পাদক মুহাম্মদ আওলাদ হোসেন বলেন, সাংবাদিকদের আইনী সহায়তার জন্য বিএমএসএফ’র লিগ্যাল বোর্ড অতীতের মত আইন সহায়তা দিতে প্রস্তুত।

দেশে বৈরি আবহাওয়া উপেক্ষা করে যারা দিবসটি উদযাপন করছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। জুলাই বিএমএসএফ প্রতিষ্ঠিত হওয়ায় মাসব্যাপী সংগঠনের পক্ষ থেকে নানা গ্রহন করা হয়। আগামি ২৮ জুলাই কেন্দ্রীয় কমিটির আয়োজনে প্রতিষ্ঠা বার্ষিকী উৎসব উদযাপিত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here