বানারীপাড়ার কলাভিটা প্রাথমিক স্কুলের সামনে ঝুঁকিপূর্ণ পুল, ছাত্র ও ছাত্রীরা বিপকে

2
4

মন খান বরিশাল বানারীপাড়া প্রতিনিধি॥
বানারীপাড়ায় প্রায় সাড়ে ৪ কোটি টাকা ব্যয়ে বিশারকান্দি ইউনিয়নের কলাভিটা সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবন কাম সাইক্লোন শেল্টার নির্মাণ করা হচ্ছে।অথচ ওই বিদ্যালয়ে কোমলমতি শিক্ষার্থীদের ভাঙা-চোরা কাঠের পুল দিয়ে ঝুঁিক নিয়ে ক্লাস করতে আসা-যাওয়া করতে হয়।

এতো বিপুল অঙ্ক ব্যয়ে ভবন নির্মাণ করা হলেও তার প্রবেশ মুখের ভাঙ্গা-চোরা এ কাঠের পুল থাকায় এলাকাবাসী বিস্ময় প্রকাশ করেছেন।

এছাড়া বিদ্যালয়ের পশ্চিম ও উত্তর পাশে আরও দু’টি জরাজীর্ণ কাঠের পুল পেড়িয়ে এসে শিক্ষার্থীরা প্রবেশ মুখের কাঠের পুলটি দিয়ে বিদ্যালয়ে প্রবেশ করে থাকে। ওই কাঠের পুলের স্থলে মাত্র কয়েক লাখ টাকা ব্যয় করলেই পাকা ব্রিজ নির্মাণ করা সম্ভব। এদিকে বিদ্যালয়ে আসা-যাওয়ার চারদিকের রাস্তাগুলোও কাঁচা হওয়ায় চলতি বর্ষা মৌসুমে কর্দমাক্ত রাস্তায় চলাচলে শিক্ষার্থী, শিক্ষক ও এলাকাবাসীর ভোগান্তির শেষ নেই। এ বিষয়ে খোঁজ নিয়ে জানা গেছে ওই সাইক্লোন শেল্টার নির্মাণ কাজের সঙ্গে ব্রিজ সহ দুই কিলোুিমটার পাকা রাস্তা নির্মাণের কথা ছিলো ।

কিন্তু স্থানীয় একটি প্রভাবশালী মহল ওই দুই কিলোমিটার রাস্তা অন্যত্র নির্মাণের পায়তারা চালানোয় এ উদ্যোগ থমকে যায়। এ ব্যপারে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শারমিন পারভীন জানান বিদ্যালয় ভবন কাম সাইক্লোন শেল্টারের সঙ্গে ব্রিজ সহ দুই কিলোমিটার পাকা রাস্তা নির্মাণ করা হবে বলে তিনিও জেনেছেন।

এ প্রসঙ্গে উপজেলা প্রকৌশলী হুমায়ুন কবির জানান- রাস্তা নির্মাণ নিয়ে স্থানীয় পর্যায়ে কিছুটা জটিলতা সৃষ্টি হয়েছে তবে সাইক্লোন শেল্টারের সঙ্গে প্রস্তাবিত রাস্তা ও ব্রিজ নির্মাণের চেষ্টা করা হচ্ছে।

এদিকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শারমিন পারভীনসহ এলাকাবাসী স্কুলের প্রবেশ মুখের কাঠের পুলের স্থলে পাকা ব্রিজ ও মাটির কাঁচা রাস্তাগুলো পাকা করার দাবী জানিয়েছেন।

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here